logo

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ, ১৪২৪

header-ad

প্রাণি সম্পদের চিকিৎসার অভাব, দুগ্ধ খামারিরা হতাশ

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২৯ নভেম্বর ২০১৭

টাঙ্গাইলের বাসাইলে চরম হতাশায় দিন কাটছে দুগ্ধ খামারিদের। যার কারণ, তারা পাচ্ছে না প্রাণি সম্পদের চিকিৎসা সেবা। মাঝে মধ্যেই অজানা রোগে আক্রান্ত হয়ে গরু মরে যাচ্ছে। রয়েছে ভুল চিকিৎসায় গরু মৃত্যুর অভিযোগও।

বাসাইল উপজেলার প্রায় প্রতিটি বাড়িতেই গড়ে উঠেছে ছোট বড় অসংখ্য দুগ্ধ খামার। দু’টি থেকে ৫০টি গরু নিয়ে গড়ে উঠেছে এসব খামার। কিন্তু খামারের গরুর চিকিৎসার তেমন সুব্যবস্থা নেই। অনেক সময় অজানা রোগে আক্রান্ত হয়ে মারা যায় গরু। খামারিদের অভিযোগ, সরকারি পশু হাসপাতালগুলো থেকেও পান না প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা।

খামারিরা বলছেন, পশু হাসপাতালের ওষুধ কিনতে বাড়তি টাকা গুণতে হয় তাদের। তবে এ অভিযোগ মানতে নারার উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. নুরুল ইসলাম।

তিনি বলেন, এ ধরণের বাড়তি টাকা নেয়ার কথা অনেকে বলে। কিন্তু কেউই লিখিত অভিযোগ দেয় না। লিখিত অভিযোগ দিলে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে সাথে সাথে ব্যবস্থা নেয়া সম্ভব হয়। এ পর্যন্ত যারা প্রাণি সম্পদ কর্মকর্তার কাছে সরাসরি অভিযোগ জানিয়েছেন, তাদেরকে অফিসে এনে লিখিতভাবে অভিযোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

খামারীরা বলছেন, ক্ষুদ্র ঋণ ও চিকিৎসা সেবা থেকে শুরু করে সব ধরণের সুবিধা নিশ্চিত করা সম্ভব হলে পাল্টে যাবে এ এলাকার আর্থ সামাজিক চিত্র।

ফেমাসনিউজ২৪/এমএইচ/আরকে