logo

মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১০ বৈশাখ, ১৪২৫

header-ad

হলুদ ফুলে ভরে গেছে কুষ্টিয়ার মাঠ

ইসমাইল হোসেন বাবু, কৃষ্টিয়া | আপডেট: ১২ ডিসেম্বর ২০১৭

কুষ্টিয়ায় সরিষা ফুলে ভরে গেছে ফসলের মাঠ। যেদিকে তাকানো যায় শুধু সবুজের ফাঁকে হলুদের সমাহার। পথিকের নজর কাড়তে ফুলের সৌন্দর্য বাড়িয়েছে মৌমাছির দল। কখনো কখনো সরিষা খেতে বসছে পোকাখাদক বুলবুলি ও শালিকের ঝাঁক। প্রাকৃতিক দুর্যোগ না হলে ফলন ভাল হবে বলে আশা করছেন কৃষি সংশ্লিষ্টরা। কুষ্টিয়ার ৬টি উপজেলায় এ বছর সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন চাষিরা। কৃষি অফিসাররা সরিষা চাষিদের সময়মত সঠিক পরামর্শ দিচ্ছেন বলেও জানান চাষিরা।

সরেজমিনে দেখা গেছে, কুষ্টিয়ার মাঠে মাঠে চাষ করা হয়েছে সরিষা। মাঠের শোভা বাড়িয়ে তুলেছে এসব সরিষা খেত। মাঠের চারিদিক যেন হলুদে হলুদে পরিপূর্ণ। এক দেখাতেই মন কাড়বে পথচারীদের। সরিষা ফুলের শোভা আরও বাড়িয়ে তুলেছে অসংখ্য মৌমাছির দল। গুণগুনিয়ে মধু আহরণে ব্যস্ত তারা।

স্থানীয় কয়েকজন কৃষক জানিয়েছেন, আবহাওয়া অনুকুলে থাকলে অন্যান্য বছরের ন্যায় এবারও ফসল উৎপাদনের লক্ষমাত্রা অর্জন সম্ভব হবে। এছাড়া নিয়মিত সরিষা ফসলের রোগ-বালাই দমনের জন্য কীটনাশক স্প্রে করা হচ্ছে। জেলা, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ হতে সার্বক্ষনিক তদারকি অব্যাহত রয়েছে।

উপ-পরিচালক বিনয় কৃষ্ণন দেবনাথের দেওয়া তথ্য অনুযায়ী, এ বছর কুষ্টিয়া জেলায় মোট ৪ হাজার ৩২০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। তার মধ্যে কুষ্টিয়া সদরে- ১৫শ’ ৩০ হেক্টর, খোকসায়- ১শ’ ৩০ হেক্টর, কুমারখালীতে- ৬শ’ ৪০ হেক্টর, মিরপুরে- ৫শ’ ৫০ হেক্টর, ভেড়ামারায়- ২শ’ ৫০ হেক্টর, দৌলতপুরে- ১২শ’ ২০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ভেড়ামারা কৃষি কর্মকর্তা আব্দুল মজিদ জানান, ভেড়ামারা উপজেলাতেও সরিষার হলুদ ফুলে ভরে গেছে মাঠ। এ বছর অনেকেই আগাম সরিষা চাষ করেছেন। প্রাকৃতিক দুর্যোগ না হলে চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন আশা করছে এ অঞ্চলের কৃষকরা।

তিনি আরো বলেন, সরিষা চাষ করে মানুষ শুধু তেলই তৈরী করে না। এই সরিষা ভাঙ্গিয়ে খৈল ও গাছ থেকে ভূষি তৈরী হয় যা গরুর ভাল খাদ্য এবং ভাল জ্বালানি হিসেবেও ব্যবহৃত হয়।

বারি-১৪ জাতের সরিষা কৃষকের স্বপ্ন পূরনের পাশাপাশি ভোজ্য তেলের ঘাটতি পূরনেও বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা করছেন। এছাড়া কৃষকরা নিয়মিত সরিষা ফসলের রোগ-বালাই দমনের জন্য কীটনাশক স্প্রে করে চলছেন। পাশাপাশি সরিষার ফলন ভাল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ফেমাসনিউজ২৪.কম/প্রতিনিধি/এস/এস