logo

মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১ | ২৫ ফাল্গুন, ১৪২৭

header-ad
শ্রেষ্ঠ পরিচালক-চিত্রনাট্যকার হুমায়ূন আহমেদ

'ঘেঁটুপুত্র কমলা'র বাজিমাত

ফেমাস নিউজ, বিনোদন রিপোর্ট | আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৪

ঘেঁটুপুত্র কমলা
'ঘেঁটুপুত্র কমলা' চলচ্চিত্রের জন্য ২০১২ সালের শ্রেষ্ঠ পরিচালক ও শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন প্রয়াত কথাশিল্পী হুমায়ূন আহমেদ। শ্রেষ্ঠ পরিচালক-চিত্রনাট্যকার হুমায়ূন আহমেদ। এ দুই শাখা ছাড়া আরও ৬টি শাখায় পুরস্কার জিতে নিয়েছে হুমায়ূনের শেষ ছবি 'ঘেঁটুপুত্র কমলা'। এগুলো হলো- সঙ্গীত পরিচালনা, চিত্রগ্রহণ ও শিল্প নির্দেশনা, শিশুশিল্পী, সম্পাদনা, মেকাপম্যান, পোশাক ও সাজসজ্জা।
 
বৃহস্পতিবার ২৪টি শাখায় ২০১২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। এবার আজীবন সম্মাননা পুরস্কার পাচ্ছেন অভিনেতা খলিল উল্লাহ খান।
 
এছাড়া ২০১২ সালের 'সেরা চলচ্চিত্র' পুরস্কার পাচ্ছে ফরিদুর রেজা সাগর প্রযোজিত 'উত্তরের সুর'। এই ছবিতে অভিনয়ের জন্য পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছেন লুসি তৃপ্তি গোমেজ।
'খোদার পরে মা' ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন শাকিব খান। আর 'চোরাবালি' ছবির জন্য জয়া আহসান পাচ্ছেন সেরা অভিনেত্রীর পুরস্কার।
 
শ্রেষ্ঠ পরিচালক-চিত্রনাট্যকার হুমায়ূন আহমেদ
এছাড়া 'চোরাবালি' চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা ও খল চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাচ্ছেন যথাক্রমে এটিএম শামসুজ্জামান ও শহীদুজ্জামান সেলিম।
 
২৪টি শাখার মধ্যে ৮টি পুরস্কারই জিতে নিয়েছে প্রয়াত হুমায়ূন আহমেদের চলচ্চিত্র 'ঘেঁটুপুত্র কমলা'। এই ছবির নাম ভূমিকায় অভিনয় করে শ্রেষ্ঠ শিশুশিল্পীর পুরস্কার পাচ্ছেন মামুন।
এছাড়া ইমন সাহা শ্রেষ্ঠ সঙ্গীতপরিচালক, মাহফুজুর রহমান খান শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, ছলিম উল্লাহ শ্রেষ্ঠ সম্পাদক, খলিলুর রহমান শ্রেষ্ঠ মেকাপম্যান এবং পোশাক ও সাজসজ্জার জন্য পুরস্কার পাচ্ছেন এস এম মাঈনুদ্দিন ফুয়াদ।
 
আরও যারা পুরস্কার পাচ্ছেন তারা হলেন- শ্রেষ্ঠ কাহিনীকার শাহেনেওয়াজ কাকলী (উত্তরের সুর),  শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা রেদওয়ান রনি (চোরাবালি), শ্রেষ্ঠ গায়ক পলাশ (খোদার পরে মা), শ্রেষ্ঠ গায়িকা রুনা লায়লা (তুমি আসবে বলে), শ্রেষ্ঠ গীতিকার মিল্টন খন্দকার (খোদার পরে মা), শ্রেষ্ঠ সুরকার ইমন সাহা (পিতা), শ্রেষ্ঠ শব্দগ্রাহক রিপন নাথ (চোরাবালি),  শ্রেষ্ঠ শিল্প নির্দেশক কলমতর ও উত্তমগুহ (রাজা সূর্য খাঁ)।