logo

মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১ | ২৫ ফাল্গুন, ১৪২৭

header-ad

আমানতে আজ আবার সোনা উদ্ধার

ফেমাস নিউজ রিপোর্ট, চট্টগ্রাম | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৪

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুই যাত্রীর কাছ থেকে সোনার ছয়টি বার আটক করেছে বিমানবন্দর শুল্ক কর্তৃপক্ষ। আজ শুক্রবার সকালে এয়ার অ্যারাবিয়ার একটি বিমানে করে এই দুই যাত্রী শারজা থেকে চট্টগ্রাম আসেন।

এই দুই যাত্রীর নাম রহিম উদ্দিন ও নুরুল হক। তাঁদের জুতা ও মানিব্যাগ তল্লাশি করে সোনার ছয়টি বার উদ্ধার করা হয়। এগুলোর ওজন প্রায় ৭০০ গ্রাম।

বিমানবন্দরের দায়িত্বপ্রাপ্ত শুল্ক বিভাগের সহকারী কমিশনার পারভেজ আল জামান জানান, আটক করা সোনার বারের মূল্য আনুমানিক ৩০ লাখ টাকা। দুই যাত্রীর পাসপোর্ট জব্দ করে তাঁদের আপাতত ছেড়ে দেওয়া হয়েছে। তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে শুল্ক বিভাগ সূত্রে জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার রাতে এই বিমানবন্দরে দুবাই থেকে আসা একটি বিমানের যাত্রীর আসনের নিচে ও ভেতর থেকে পরিত্যক্ত অবস্থায় ২১ কোটি টাকা মূল্যের ৪২০টি সোনার বার উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া এসব সোনার বারের ওজন প্রায় ৪৯ কেজি। গত কয়েক বছরে যেসব সোনার চালান আটক করা হয়েছে, এর মধ্যে এটিই সবচেয়ে বড়।

এদিকে গতকাল একই বিমানবন্দরে ৪২০টি স্বর্ণের বার আটক করেছে বিমানবন্দর কাস্টমস। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। বিমানবন্দরের ব্যবস্থাপক নূর-ই-আলম জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে ‘ফ্লাই দুবাইয়ের’ একটি ফ্লাইট থেকে পরিত্যক্ত অবস্থায় এসব বার আটক করা হয়। উদ্ধারকৃত ৪২০টি স্বর্ণের বারের ওজন আনুমানিক ৪৯ কেজি।
 
তিনি জানান, আটককৃত স্বর্ণের আনুমানিক মূল্য ২১ কোটি টাকা। এটি চট্টগ্রাম বিমানবন্দরে এ যাবৎকালের সর্ববৃহৎ চালান আটকের ঘটনা।

বিমানবন্দর কাস্টমসের সহকারী কমিশনার মশিউর রহমান মণ্ডল জানান, গোপন সংবাদে রাতে দুবাই থেকে আসা ফ্লাই দুবাইয়ের ফ্লাইটের একটি সিটের নীচ থেকে পরিত্যক্ত অবস্থায় এসব স্বর্ণ বার উদ্ধার করা হয়।