logo

রবিবার, ২৪ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ, ১৪২৭

header-ad

৩৫তম বিসিএস ক্যাডার নিয়োগে শিগগির বিজ্ঞপ্তি

ফেমাস নিউজ রিপোর্ট | আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৪

৩৫তম বিসিএস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭৪৯ জন কর্মকর্তা নিয়োগের লক্ষ্যে সরকারি কর্মকমিশন (পিএসসি) দ্রুত বিজ্ঞপ্তি জারি করবে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম ইসমাত আরা সাদেক। রোববার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

ইসমাত আরা জানান, চলতি ২০১৩-১৪ অর্থবছরে ইতিমধ্যে ৩২তম বিসিএসের (বিশেষ) এক হাজার ৬২৭ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেয়া হয়েছে। আর ৩৩তম বিসিএস পরীক্ষার মাধ্যমে পিএসসির সুপারিশ করা আট হাজার ৩৭৭ প্রার্থীকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ ছাড়া বর্তমান অর্থবছরে দ্বিতীয় শ্রেণীতে ১৫ জন, তৃতীয় শ্রেণীতে ৭০ জন ও চতুর্থ শ্রেণীতে ২৬ জন কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের লক্ষ্য রয়েছে বলে জানান মন্ত্রী।

শিরিন আখতারের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে জনপ্রশাসনে নারী ও পুরুষের হার ১ অনুপাত ৩ দশমিক ৪৬। সরকারি চাকরিতে সাধারণত সরাসরি নিয়োগে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পদের ক্ষেত্রে মহিলা কোটা ১০ ভাগ এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পদের ক্ষেত্রে ১৫ ভাগ নির্ধারিত রয়েছে।

তিনি জানান, নারীদের জন্য সরকারি কোটা বৃদ্ধির বিষয়ে সরকারের আপাতত কোনো পরিকল্পনা নেই।

দিদারুল আলমের এক প্রশ্নের উত্তরে ইসমাত আরা বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং এর অধীন দফতর ও সংস্থার শূন্য পদ দ্রুত পূরণ করার সুবিধার্থে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছাড়পত্র নেয়ার বাধ্যবাধকতা ২০১০ সালে রহিত করা হয়েছে। অনুমোদিত পদের ৯০ ভাগ শূন্য পদ পূরণের ক্ষমতা নিজ নিজ মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে। এ পরিপ্রেক্ষিতে রাজস্ব খাতের শূন্যপদ পূরণে মন্ত্রণালয়গুলো দ্রুত ব্যবস্থা নিয়েছে।