logo

মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১ | ১৩ মাঘ, ১৪২৭

header-ad

নসিমন, করিমন, ভটভটি প্রত্যাহারের নির্দেশ

ফেমাস নিউজ রিপোর্ট | আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৪

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলার মহাসড়ক থেকে ৭ দিনের মধ্যে অবৈধ ও লাইসেন্স বিহীণ যানবাহন প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নির্দেশে জেলা মহাসড়কে চলাচলরত নসিমন, করিমন, ভটভটির কথা উল্লেখ করা হয়েছে।

সোমবার আদালতে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি হাবিবুল গনির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের শুনানি শেষে এ আদেশ প্রদান করেন। সেই সঙ্গে মোটরচালিত যানবাহন অধ্যাদেশ অনুসরণ ও মহাসড়কে ওইসব যানবাহন চলাচল বন্ধ করার জন্য কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে দুই সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

রুলে স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব, পুলিশের মহাপরিচালক, ডিআইজি (হাইওয়ে) জয়েন্ট কমিশনার (ট্রাফিক) বিআরটিএর চেয়ারম্যান ও ওই সকল জেলার পুলিশ সুপারদের জবাব দিতে বলা হয়েছে। যশোর ও খুলনা ছাড়া বাকি জেলাগুলো হল- ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা।

রিটের পক্ষে আইনজীবী হিসেবে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। এ প্রসঙ্গে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ‘মহাসড়কে অবৈধ যান চলাচলের কারণে প্রতিদিন যাত্রীদের প্রাণহানি ঘটে ও শত শত কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়।’