logo

শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ, ১৪২৪

header-ad

এভাবেই জন্ম নেয় দুই রোহিঙ্গা শিশু! (ভিডিও)

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৭

স্বজনদের জন্য বহুল প্রতিক্ষিত মানব শিশুর জন্মের সময়। তবে খোলা আকাশের নীচে জন্ম নেওয়া রোহিঙ্গা শিশুদুটির জন্মের এমন সময় হয়তো আশা করেননি স্বজনরা।

মিয়ানমারে সরকারি বাহীনির অব্যাহত দমন অভিযানের মুখে প্রাণ নিয়ে বাংলাদেশে পালিয়ে আসা অনেক রোহিঙ্গা নারীই গর্ভবতী। আর এমনই এক নারী জন্ম দিয়েছেন দুই শিশু সন্তান। তবে কক্সবাজারের বালুখালী শরনার্থী ক্যাম্পের রাস্তার মাঝে জন্মের সময় মেলেনি তাদের জন্য কোন সহায়তা। 

ধাত্রী ছাড়াই অনভ্যস্ত আর এক রোহিঙ্গা নারীর সহায়তায় জন্ম নিয়েছে শিশু দুটি। আর এই দৃশ্য ধরা পড়েছে বেসরকারি টেলিভিশন নিউজ টুয়েন্টিফোরের ক্যামেরায়।

প্রতিকুল পরিবেশে জন্ম নেওয়া শিশু দুটির খবর টেলিভিশিন চ্যানেলটি তাদের ফেসবুক পাতায় শেয়ার করলে মুহুর্তেই তা ভাইরাল হয়ে পড়ে। এখন পর্যন্ত এই খবরটি দেখেছেন প্রায় চার লাখেরও বেশি মানুষ।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে হামলার পর রোহিঙ্গা দমনে সেনা ও পুলিশের অভিযান শুরু হয়। রোহিঙ্গাদের উপর নির্যাতন অব্যাহত রেখেছে মিয়ানমারে সামরিক বাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা। অভিযানের পর নিজেদের বাঁচাতে বাংলাদেশ সীমান্তে নতুন করে রোহিঙ্গাদের ঢল নামে। ইতোমধ্যে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে বলে জাতিসংঘের কর্মকর্তারা ধারণা করছেন। পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে অনেকের আশ্রয়কেন্দ্রে ঠাঁই হলেও তারা মানবেতর জীবন কাটাচ্ছেন।

ফেমাসনিউজ২৪/এমএইচ/আরকে