logo

সোমবার, ২৩ অক্টোবর ২০১৭ | ৭ কার্তিক, ১৪২৪

header-ad

জাতিসংঘের তহবিলে ২ লাখ ডলার অনুদান ঘোষণা প্রধানমন্ত্রীর

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতিসংঘের পৃথক দুই বিশেষায়িত তহবিলে প্রতীকী অনুদান হিসেবে ২ লাখ মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় শুক্রবার ভোরে জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী হিসেবে দেওয়া নিজের ১৪তম ভাষণে জাতিসংঘ শান্তিবিনির্মাণ তহবিল ও যৌন নিপীড়ন বিরোধী ভিকটিম সাপোর্ট তহবিলে তিনি ১ লাখ করে মোট ২ লাখ টাকা অনুদান দেওয়ার ঘোষণা দন।

বাংলায় দেয়া ভাষণে প্রথমে জাতিসংঘ শান্তিবিনির্মাণ তহবিলে অনুদানের ঘোষণা দেন বাংলাদেশের প্রধান মন্ত্রী। পরে বলেন, যৌন নিপীড়ন সংক্রান্ত যে-কোন অভিযোগের বিষয়ে আমরা জিরো টলারেন্স নীতি মেনে চলি। আমাদের এই নীতির প্রতিফলন হিসেবে আমরা জাতিসংঘ মহাসচিব প্রস্তাবিত যৌন নিপীড়ন সংক্রান্ত  Voluntary Compact-এ সমর্থন দিয়েছি। যৌন নিপীড়ন সংক্রান্ত সমস্যা মোকাবিলায় আমি মহাসচিবের সার্কেল অব লিডারশীপ-এর প্রতি অঙ্গীকারাবদ্ধ। এ বিষয়ে গঠিত ভিকটিম সাপোর্ট তহবিলে প্রতীকী অনুদান হিসেবে আমি এক লাখ মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিচ্ছি।

এ সময় বিশ্ব শান্তি, মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনী পরিচালিত নৃশংস গণহত্যা ও যুদ্ধাপরাধ ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গা ইস্যুতে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘ ও বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানান তিনি। জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক অর্থনীতি ইত্যাদি বিষয়ের ওপর সময়োপযোগী ও দূরদর্শী বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। তুলে ধরেন বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের গল্প ও ভবিষ্যত পরিকল্পনা।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৬ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন। এবারের অধিবেশনে তিনি ৫২ সদস্যবিশিষ্ট বাংলাদেশ সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

ফেমাসনিউজ২৪.কম/শান্ত/মোশই