logo

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ, ১৪২৪

header-ad
সেমিনারে বক্তারা

‘স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে আরও গতিশীল করা জরুরী’

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ১৭ নভেম্বর ২০১৭

দেশের এক-তৃতীয়াংশ মানুষ রক্ত দান করলে রক্তের নিয়মিত চাহিদা পূরণ সম্ভব বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞগণ। বিশেষজ্ঞদের মতে, নিরাপদ রক্ত সঞ্চালনের ব্যবস্থা আরও জোরদার করে শতভাগ রক্তের চাহিদা মেটাতে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে আরও গতিশীল করা জরুরী।

শুক্রবার (১৭ নভেম্বর) রাজধানীর একটি হেটেলে ২ দিনব্যাপী রক্ত পরিসঞ্চালন বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনারে তারা এসব কথা বলেন।

এশিয়ান অ্যাসোসিয়েশন অব ট্রান্সফিউশন মেডিসিন (এএটিএম) ও সেটা ব্লাড ট্রান্সফিউশন সোসাইটি অব বাংলাদেশ (বিটিএসবি) আয়োজিত এ সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল আহসান খান, স্বাধিনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সালান ও এশিয়ান অ্যাসোসিয়েশন অব ট্রান্সফিউশন মেডিসিন (এএটিএম) বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপারসন অধ্যাপক ডা. এম. বদরুল ইসলাম।

সেমিনারে জানানো হয় নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচির পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা গত ১০ বছরে ১০ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩০ শতাংশে দাঁড়িয়েছে। থাইল্যান্ড ও শ্রীলঙ্কায় স্বেচ্ছায় রক্তদানের হার শতভাগ। ভারতেও এই হার ৬৫ শতাংশ। এই জায়গায় বাংলাদেশ এখনো পিছিয়ে।

ফেমাসনিউজ২৪.কম/এস/এস