logo

মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ, ১৪২৫

header-ad

‘এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে’

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ২৪ নভেম্বর ২০১৭

একের পর এক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু। তিনি বলেন, প্রাথমিক পরীক্ষা থেকে সব পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে। এর সঙ্গে শিক্ষকরা জড়িত। এসব কাজে যারা জড়িত তাদের বিরুদ্ধে শিক্ষামন্ত্রী কী ব্যবস্থা নেবেন, তা জানতে চেয়ে সংসদে ৩০০ বিধিতে বিবৃতির দাবি করেন তিনি।

২৩ নভেম্বর বৃহস্পতিবার রাতে সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বিরোধী দলের এই নেতা স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড, আলোকবর্তিকা। কিন্তু দেশের শিক্ষা ব্যবস্থার কী করুণ অবস্থা- সেটা কি আমাদের জানা আছে?

তিনি বলেন, প্রাথমিক পরীক্ষা থেকে শুরু করে প্রত্যেকটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে। এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে। এটা হওয়ার কারণ কী? এর কারণ হচ্ছে শিক্ষা নিয়ে বাণিজ্য চলছে। কোচিং সেন্টার, নোট বইয়ের জমজমাট ব্যবসা চলছে।

বাবলু বলেন, প্রাথমিক স্তরের একজন ছাত্র যদি নকল করা শেখে, তবে তারা জাতির জন্য কী করবে? এর থেকে আমরা মুক্তি পেতে চাই।

তিনি বলেন, একটি শিক্ষিত জাতি গঠন করতে না পারলে, এ জাতির স্তম্ভ ভেঙে পড়বে। পরীক্ষার ১ ঘণ্টা আগে প্রশ্ন দেয়া হয়, তার পরও প্রশ্ন ফাঁস হয়। এর কারণ শিক্ষকরা ওই প্রশ্নের ছবি তুলে বাইরে পাঠায়, সঙ্গে সঙ্গে বাইরে থেকে প্রশ্নের উত্তর চলে আসে। প্রযুক্তি একদিকে আমাদের কল্যাণ করছে, অন্যদিকে আমাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

এসব কাজের সঙ্গে শিক্ষকরা জড়িত বলেও মন্তব্য করেন বাবলু।

ফেমাসনিউজ২৪/আরঅ্যা/আরইউ