logo

মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ | ১০ আশ্বিন, ১৪২৫

header-ad

খালেদার সাজা বাড়ানোর আবেদন করবে দুদক

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ২০ মার্চ ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড পাওয়া বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা বাড়াতে আবেদন করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার সংস্থাটির আইনজীবী খুরশিদ আলম খান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, আজ দুদক থেকে তাকে এ-সংক্রান্ত নির্দেশনা দেয় হয়।

খুরশিদ আলম বলেন, সাজা বৃদ্ধির আবেদনের জন্য সোমবার বিকেলে দুদক থেকে আমাকে জানানো হয়েছে। আমি প্রস্তুতি নেয়া শুরু করেছি। খুব শিগগির এ আবেদন দাখিল করব।

পাঁচ বছরের দণ্ডাদেশ পাওয়া খালেদা জিয়া বর্তমানে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ১৫ মার্চ তাকে জামিন দিলেও দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ ওই জামিন স্থগিত করেন।

খালেদা জিয়ার জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের লিভ টু আপিল সোমবার গ্রহণ করেছে আপিল বিভাগ। একইসঙ্গে খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আগামী ৮ মে পর্যন্ত স্থগিত করা হয়। আগামী দুই সপ্তাহের মধ্যে উভয়পক্ষকে মামলার সারসংক্ষেপ জমা দেয়ার আদেশ দিয়েছেন আদালত।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দেন। গত ১৫ মার্চ খালেদা জিয়াকে জামিন দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পুরান ঢাকার বকশিবাজারে স্থাপিত বিশেষ জজ আদালত সাবেক প্রধানমন্ত্রীকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। ওই দিন থেকেই পুরান ঢাকার নাজিমুদ্দীন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি তিনি।

একই মামলায় আদালত খালেদা জিয়ার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে দশ বছরের কারাদণ্ড ও ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা ৮০ পয়সা জরিমানা করে।

ফেমাসনিউজ২৪/আরআর/আরইউ