logo

শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র, ১৪২৫

header-ad

ভারতে ‘ডি লিট’ পাচ্ছেন শেখ হাসিনা

বিশেষ প্রতিবেদক | আপডেট: ২২ মে ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ‘ডি লিট’ প্রদান করছে পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। আগামী ২৬ মে আসানসোলে বিশ্ববিদ্যালয়টির সমাবর্তন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে ডিগ্রি তুলে দেবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।

এ সময় মঞ্চে পশ্চিমবঙ্গের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত থাকবেন।

ভারতের জনপ্রিয় পত্রিকা আনন্দবাজারে বলা হয়- সমাবর্তন উৎসবের জন্য বিশ্ববিদ্যালয় চত্বরে এখন সাজ-সাজ রব। প্রশাসনিক ভবনে প্রতিটি কক্ষের খোলনলচে পাল্টাচ্ছে। বাইরের মাঠে বড় ম্যারাপ বাঁধার কাজ চলছে। প্রতিদিনই দফায়-দফায় আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেট ও বাংলাদেশের নিরাপত্তা কর্মকর্তারা অনুষ্ঠানস্থল পরিদর্শন করছেন।

গতকাল সোমবারও কয়েক দফায় তারা পরিদর্শন করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে নানা পরামর্শও দেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী জানান, ২৬ মে বাংলাদেশ সরকারের বিশেষ চার্টার্ড বিমানে অণ্ডাল বিমানবন্দরে নামবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে থাকবে প্রায় দেড়শ জনের একটি দল। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন উপাচার্য।

এরপর ভারতের ২ নম্বর জাতীয় সড়ক ধরে শেখ হাসিনার গাড়িবহর বেলা ১১টার দিকে আসানসোলের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌঁছবে।

একই সময়ে অনুষ্ঠান মঞ্চে পৌঁছানোর কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতারও। আর আগের রাতে পৌঁছবেন রাজ্যপাল। শেখ হাসিনার দুপুর ১টা পর্যন্ত সমাবর্তন অনুষ্ঠানে থাকার কথা। তার পরে অণ্ডাল থেকে বিমানে কলকাতায় গিয়ে আরও দুটি অনুষ্ঠানে যোগ দেয়ার কথা।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে সেদিন বাংলাদেশের শিক্ষাবিদ ও নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক আনিসুজ্জামান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান থাকবেন।

আনন্দবাজার পত্রিকা জানায়, সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সম্মানসূচক ডি লিট দেয়ার কথা ছিল অভিনেত্রী শর্মিলা ঠাকুরকেও। কিন্তু তিনি সেদিন উপস্থিত থাকতে পারবেন না। তাই পরে কোনো একসময়ে কলকাতায় তার হাতে এ সম্মান তুলে দেয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৯ সালের জানুয়ারিতে প্রথমবার আসানসোলে যান। ওই সময় তিনি চুরুলিয়ায় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মভিটা পরিদর্শন করেন।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি