logo

বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩০ শ্রাবণ, ১৪২৫

header-ad

কাল রাতে ঢাকা আসছেন রুশনারা

বিশেষ প্রতিবেদক | আপডেট: ২০ জুলাই ২০১৮

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশবিষয়ক বাণিজ্যদূত এমপি রুশনারা আলী আগামীকাল শনিবার রাতে ঢাকা সফরে আসছেন।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে তিনি ঢাকা আসছেন বলে জানা গেছে। শনিবার রাতে ঢাকা এলেও তার আনুষ্ঠানিক সফর শুরু হবে পরদিন রোববার থেকে।

বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলীর নেতৃত্বে যুক্তরাজ্যের রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধিদল গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করে।

যুক্তরাজ্যের মূল বাজার হিসেবে চিহ্নিত দেশগুলোর সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক গড়তে এবং অর্থনৈতিক অগ্রগতিতে সাহায্য করতে ২০১২ সালে বাণিজ্যদূতের কর্মসূচি চালু করা হয়। বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিমুখী বাণিজ্য ২৩০ কোটি পাউন্ডে দাঁড়িয়েছ।

উল্লেখ্য, ২০১০ সালে লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হন রুশনারা আলী। এর মধ্য দিয়ে ব্রিটিশ পার্লামেন্টে অভিষেক ঘটে বাংলাদেশিদের। গতবার প্রায় ১২ হাজার ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছিলেন রুশনারা। এবার জিতেছেন ২৪ হাজারের বেশি ভোটের ব্যবধানে।

লেবার পার্টির ছায়াশিক্ষামন্ত্রীও ছিলেন রুশনারা। তবে কোয়ালিশন সরকার ইরাকের আইএস জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ায় তিনি এর প্রতিবাদ করে ২০১৪ সালের ২৬ সেপ্টেম্বর সংসদ থেকে পদত্যাগ করেন। যুদ্ধ কোনো সমাধান নয় বলেই মনে করেন এই বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদ। ২০১৫ সালের সাধারণ নির্বাচনের জন্য বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের জন্য তাকেই মনোনয়ন দেয় লেবার পার্টি।

১৯৭৫ সালের ১৪ মার্চ বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথে জন্মগ্রহণ করেন রুশনারা আলী। সাত বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে পাড়ি জামান রুশনারা।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি