logo

শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ, ১৪২৭

header-ad

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত থেকে তিন দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন। আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতিতে (আইডিইএক্স-২০১৯) যোগদান শেষে আজ বুধবার সকাল ৬টা ২৮ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

এর আগে, বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে বুধবার আবুধাবির স্থানীয় সময় রাত ১২ টা ১৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে আবুধাবির আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

গত ১৭ ফেব্রুয়ারি আবুধাবির ন্যাশনাল এক্সিবিশন সেন্টারে আইডিইএক্স-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান এবং আবুধাবিতে একটি আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দিতে ছয় দিনের সরকারি সফরে দেশের বাইরে ছিলেন তিনি।

সেখানে সফরকালে দেশটির ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও আমিরাত অব দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবুধাবিতে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন প্রধানমন্ত্রী।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি সকাল ৮টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০০১ ভিভিআইপি ফ্লাইটে করে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে জার্মানির মিউনিখে পৌঁছান তিনি।

জার্মানি সফরের প্রথমদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রবাসী বাংলাদেশিরা নাগরিক সংবর্ধনা দেন। সফরকালে মিউনিখ নিরাপত্তা সম্মেলন যোগদান ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বৈঠক করেন তিনি।

মিউনিখ সম্মেলনের মূল অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও সফরকালে সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস- ডব্লিউএইচও কেয়ার্স’ শীর্ষক গোলটেবিল আলোচনা এবং ‘জলবায়ু পরিবর্তনে নিরাপত্তা হুমকি’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ২০১৭ সালের নোবেলবিজয়ী সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস-এর নির্বাহী পরিচালক বিয়াট্রিস ফিন এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর ফাতোও বেনসুদা, সিমেন্স এজির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী জো কাইজার এবং ভেরিডস এর প্রধান নির্বাহী হান্স ওলফগ্যাং কুন্জ।

পটুয়াখালীর পায়রায় ৩ হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার এলএনজিভিত্তিক একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণে জার্মানির সিমেন্স এজির সঙ্গে একটি যৌথ উন্নয়ন চুক্তি স্বাক্ষর করে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি। আমদানি করা এলএনজিনির্ভর এই বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে এটিই হবে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র।

টানা তৃতীয়বারসহ বাংলাদেশের ইতিহাসে একমাত্র চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের নতুন সরকার গঠনের পর প্রথমবারের মতো বিদেশ সফরে গেলেন।

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। এর আগে ২০১৭ সালে প্রথম কোনো বাংলাদেশি রাষ্ট্র বা সরকারপ্রধান হিসেবে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি