logo

রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০ | ১২ আশ্বিন, ১৪২৭

header-ad

দেশে করোনার চিকিৎসায় প্রয়োগ হচ্ছে রেমডিসিভির

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২৭ মে ২০২০

ঙ্গলবার থেকে করোনার চিকিৎসায় রেমডিসিভির প্রয়োগ শুরু হয়েছে
দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় রেমডিসিভির প্রয়োগ শুরু হয়েছে। প্রাথমিকভাবে ২৬ মে থেকে ঢাকার বিশেষায়িত করোনা হাসপাতালগুলোতে ভর্তি রোগীদের চিকিৎসায় এই ওষুধ প্রয়োগ শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে জানা যায়, গত ২৩ মে থেকে ওষুধ প্রশাসন অধিদফতর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের দেওয়া রেমডিসিভির হাসপাতালগুলোতে পাঠাতে শুরু করে।

কুয়েত মৈত্রী হাসপাতালের ত্বত্তাধায়ক ডা. শিহাব উদ্দিন বুধবার বলেন, মঙ্গলবার থেকে গুরুতর অসুস্থদের রেমডিসিভির প্রয়োগ করা শুরু হয়েছে। প্রয়োগের পর রোগীদের শারীরিক অবস্থা উন্নতির দিকেই লক্ষ্য করা যাচ্ছে।

তিনি জানান, এসব রোগীদের যেহেতু অক্সিজেনসহ অন্যান্য ওষুধও দেওয়া হচ্ছে। তাই এখনই কার্যকরিতা সম্পর্কে সুনির্দিষ্ট করে কিছু বলা সম্ভব না। কার্যকারিতা জানতে কিছুদিন অপেক্ষা করতে হবে।

এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) বুধবার পৌঁছেছে রেমডিসিভির। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কেএম নাসির বলেন, আজ হাতে পেয়েছি এবং আজ থেকেই চিকিৎসাধীন রোগীদের শরীরের প্রয়োগ করব।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল) ডা. আমিনুল হাসান বলেন, রাজধানীর বিশেষায়িত হাসপাতালগুলোতে রেমডিসিভির পাঠানো হয়েছে। পরবর্তীতে অন্যান্য করোনা বিশেষায়িত হাসপাতালে পাঠানো হবে।

রেমডিসিভির প্রয়োগের নিয়ম সম্পর্কে সংশ্লিষ্টরা বলেন, প্রথম দিন গুরুতর অসুস্থ রোগীকে দুই ডোজ করে রেমডিসিভির দেওয়া হয়েছে। পরে দ্বিতীয় দিন থেকে এক ডোজ করে দেওয়া হচ্ছে। সর্বোচ্চ একজন রোগীকে ৫-১০ ডোজ করে রেমডিসিভির দেওয়া হবে।

এর আগে গত ২১ মে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের হাতে রেমডিসিভির হস্তান্তর করেন বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।