logo

বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৪ পৌষ, ১৪২৫

header-ad

রাজনৈতিক কারণে মামলা-গ্রেফতার করা যাবে না

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৩ নভেম্বর ২০১৮

 রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার না করার নির্দেশ এসেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। নির্দেশনা অনুযায়ী মন্ত্রণালয়কে না জানিয়ে কোনো রাজনৈতিক মামলাও করা যাবে না। এই আদেশ পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে।
 
শনিবার ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়ার পক্ষ থেকে অধস্তন কর্মকর্তাদেরকে ক্ষুদে বার্তায় এই নির্দেশনার কথা জানানো হয়। আর এটি প্রকাশ পায় সোমবার।
 
আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বিএনপির নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট সাম্প্রতিক মামলার বিষয়টি তুলে ধরছে। গায়েবি মামলা হিসেবে পরিচিতি পাওয়া এক হাজারেরও বেশি মামলার তালিকা বিএনপির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়া হয়েছে।
 
বিএপির অভিযোগ, এসব মামলার কারণে তাদের নেতা-কর্মীরা স্বাধীনভাবে নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না। তবে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, কাউকে অন্যায়ভাবে গ্রেফতার করা হবে না।
 
এই অবস্থায় ডিএমপি কমিশনারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পাঠানো ক্ষুদে বার্তার শিরোনামে ইংরেজিতে লেখা ছিল ‘রাজনৈতিক গ্রেফতারে স্থগিতাদেশ’।
 
পুলিশের সহকারী কমিশনার (এসি) ও তার ঊর্ধ্বতনদের পাঠানো এই ক্ষুদে বার্তায় কমিশনার লেখেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আমাদের অবগত না করে কোনো রাজনৈতিক গ্রেফতার ও মামলা না দেয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
 
এই বার্তার কিছুক্ষণ পর আরেক বার্তায় কমিশনার ইংরেজিতে আবার লেখেন, ‘গ্রেফতারি পরোয়ানাভুক্ত আসামিকে গ্রেফতার ও কোনো দুর্ঘটনার মামলা দায়েরের ক্ষেত্রে কোনো বাধা নেই। দেশের রাজনৈতিক পরিস্থিতি মূল্যায়নে এটি একটি স্বল্পমেয়াদি পরিকল্পনা।
 
ফেমাসনিউজ২৪/ এসএ/ কেআরএস