logo

শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ, ১৪২৪

header-ad

নড়াইলে ৪ দিনব্যাপী সুলতান উৎসব শুরু

নড়াইল প্রতিনিধি | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৭

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নড়াইলে শুরু হয়েছে চার দিনব্যাপী ‘সুলতান উৎসব’।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে ৬ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যায় এই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে সুলতান উৎসবের আয়োজন করা হয়। এসময় আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম। চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস।

সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। চার দিনের এই আয়োজন উপলক্ষে চিত্রশিল্পীর পূণ্যভূমি নড়াইল সেজেছে নতুন সাজে।

উৎসব আয়োজনের মধ্যে রয়েছে ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে আর্ট ক্যাম্প, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ। উৎসবের শেষ দিন শনিবার চিত্রা নদীতে অনুষ্ঠিত হবে নৌকা বাইচ। এরই মধ্যে আর্ট ক্যাম্পে অংশ নিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের ৩০ জন শিক্ষক-শিক্ষার্থী হাজির হয়েছে নড়াইলে। উৎসবে গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের ২৫টি স্টল বসেছে।

সুলতান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, এস এম সুলতানের পালিত কন্যা নীহার বালা ও সুলতান আর্ট কলেজের অধ্যক্ষ প্রফেসর অশোক কুমার শীল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সদস্য সচিব অধ্যাপক শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস।

এস এম সুলতানের জন্ম ১৯২৪ সালের ১০ আগস্ট, নড়াইল শহরতলীর মাছিমদিয়ায়। ১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার, অসাম্প্রদায়িক এই শিল্পী যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জন্মভূমি নড়াইলের কুড়িগ্রামে তাকে শায়িত করা হয়।

শিল্পী সুলতান স্বাধীনতা পদক, একুশে পদক, বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা এবং বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

ফেমাসনিউজ২৪/আরঅ্যা/আরইউ