logo

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ, ১৪২৪

header-ad

নূর হোসেনের স্মরণে জলার্ক’র আবৃত্তি

এফ. অার. বিপুল | আপডেট: ২৮ নভেম্বর ২০১৭

যৌবনই যেন সাহসিকতার পরিচয়। তাই তো নূর হোসেন তার টগবগে যৌবনে গিয়েছিলেন মিছিলে। সংগ্রাম করেছিলেন মানুষের মুক্তির জন্য, গণতন্ত্রের মুক্তির জন্য। নূর হোসেন বুকে-পিঠে মানুষের মুক্তির কথা লিখে জানিয়ে দিয়েছিলেন ‘বুক তার বাংলাদেশের হৃদয়’।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নূর হোসেনকে নিবেদিত ‘বুক তার বাংলাদেশের হৃদয়’ শীর্ষক আবৃত্তি পরিবেশিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি কেন্দ্রিক আবৃত্তি সংগঠন ‘জলার্ক’ অনুষ্ঠানটির আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি হেলাল হাফিজ। স্মৃতিচারণ করতে আসেন নূর হোসনেরে ছোট বোন শাহানা বেগম।

কবি হেলাল হাফিজ বলেন, ‘সমাজের অবস্থা এখন নড়বড়ে, কেউ ভালো কিছু করলেও সাধুবাদ জানাতে কার্পণ্য করি আমরা। এর জন্য শুধু পুঁজিবাদ দায়ী নয়, দায়ী আমাদের সমাজের ডাক্তার, ইঞ্জিনিয়ার, অর্থনীতিবীদ, রাজনীতিবীদ থেকে শুরু করে বুদ্ধিজীবীরাও। তাই সমাজকে সঠিক পথ দেখাতে প্রয়োজন শুদ্ধ সংস্কৃতি চর্চার।’

স্মৃতিচারণ করতে গিয়ে শাহানা বেগম বলেন, ‘দেশের জন্য সে (নূর হোসেন) কি করেছে, এটা সবাই অবগত আছেন। তার ছোট বোন হিসেবে আমি গর্ববোধ করি। দেশের এরকম কৃতি সন্তানের খুব দরকার।’

পুরো অনুষ্ঠান ঘিরে ছিলো একক ও দলীয় আবৃত্তি। একক আবৃত্তি পরিবেশন করেন, আবৃত্তি শিল্পী মীর বরকত, মাকসুর-এ-সাত্তার কল্লোল, আহসান উল্লাহ তমাল, এনামুল হক বাবু, তামান্না তিথি, হাম্মাদ সোহাগ, শফিকুল ইসলাম, তাসমিয়া আফরিন। দলীয় আবৃত্তি পরিবেশন করেন, স্বরশ্রুতি, বৈকুন্ঠ আবৃত্তি একাডেমী, চারুকণ্ঠ আবৃত্তি সংসদ এবং জলার্ক। অনুষ্ঠানে বিভিন্ন আবৃত্তি সংগঠনের সদস্যসহ জলার্ক’র শতাধীক কর্মী উপস্থিত ছিলেন।

ফেমাসনিউজ২৪.কম/এস/এস