logo

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ, ১৪২৪

header-ad

১২০ কোটি বিক্রির প্রত্যাশায় নিলামে উঠবে ‘গর্ভবতী বালিকা’

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৭

বিখ্যাত চিত্রশিল্পী লুসিয়ান ফ্রয়েডের আঁকা ‘গর্ভবতী বালিকা’ নামের একটি চিত্রকর্ম ১২০ কোটি টাকা বিক্রির প্রত্যাশায় নিলামে উঠাবে বহুজাতিক আর্ট করপোরেশন সথবেইস। আগামী ফেব্রুয়ারিতে এ নিলাম অনুষ্ঠিত হবে। 

লুসিয়ান প্রায় ৫০ বছর আগে তার কিশোরী প্রেমিকা বারনারডিনে কভারলির গর্ভবতী অবস্থাকে চিত্রকর্মে ফুটিয়ে তুলেছিলেন। ওই চিত্রকর্মে গর্ভবতী নারীর বেদনা নিপুণভাবে ফুটে উঠেছে।

জার্মান বংশোদ্ভূত লুসিয়ান ষাটের দশকে সাবেক কনভেন্ট স্কুলের কিশোরী ছাত্রী বারনারডিনে কভারলির প্রেমে পড়েন। কভারলির গর্ভেই লুসিয়ানের দুই মেয়ে বেলা ও ইসথারের জন্ম হয়। লুসিয়ান যখন ওই চিত্রকর্মটি আঁকেন তখন মেয়ে বেলা কভারলি গর্ভে ছিলো।

বেলা বর্তমানে বিশ্ববিখ্যাত ফ্যাশন ডিজাইনার। বেলা বলেন, ‘মা চিত্রকর্মটি নিয়ে কোনো কথা বলেন না। তবে মা চিত্রকর্মটি নিয়ে গর্ব করেন। মা-বাবা সুন্দর সময় কাটিয়েছেন।’

তিনি বলেন, ‘বাবার চিন্তা ও দৃষ্টিভঙ্গি পরিস্কার বুঝতে পারতেন মা। তার জীবনে মা’র গুরুত্ব ছিলো অনেক বেশি। যদিও অন্য নারীদের সঙ্গে বাবার সম্পর্ক ছিল। তারপরেও ওদের মধ্যে আমৃত্যু মধুর সম্পর্ক ছিল।’

বেলা আরো জানান, মাকে চার বছর বয়সে কনভেন্ট স্কুলে পাঠানো হয়। সেখান থেকে মা দুবার পালানোর চেষ্টার করে। বাবার সঙ্গে ১৬ বছর বয়সে মায়ের প্রেম হয়। কষ্টের শৈশব পার করে মার জীবনে শান্তি আসে। এক বছরের মধ্যে মা গর্ভবতী হয়। তখনই বাবা মাকে নিয়ে ‘গর্ভবতী বালিকা’ চিত্রকর্মটি আঁকেন।

চিত্রশিল্পী লুসিয়ানের পরিবার লন্ডন থেকে মরক্কো চলে যায়। লুসিয়ানের জীবন নিয়ে ‘হিডেওয়াস কিনকি’ নামে একটি সিনেমা তৈরি হয়। সিনেমায় কেট উইন্সলেট কভারলির চরিত্রে অভিনয় করেন।

জাম্পিন নামক একটি বইতে অভিযোগ করা হয়েছে, লন্ডনে থাকাকালে লুসিয়ান তার বন্ধু লিটভিনোফকে প্রহার করেছিলেন। ওই নির্যাতনের বর্ণনায় বলা হয়েছে, তার বন্ধুকে চেয়ারের সঙ্গে বেঁধে ছাদ থেকে ঝুলিয়ে দেন লুসিয়ান। ২০১১ সালে ৮৮ বছর বয়সে মারা যান এ বিখ্যাত চিত্রশিল্পী।

ফেমাসনিউজ২৪/আরঅ্যা/আরইউ