logo

মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক, ১৪২৫

header-ad

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু ২২ ফেব্রুয়ারি

শিল্প-সাহিত্য ডেস্ক | আপডেট: ০৯ জানুয়ারি ২০১৮

এ বছরের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু হবে আগামী ২২ ফেব্রুয়ারি। তিন দিনব্যাপী এই সম্মেলন চলবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। বাংলা একাডেমি এ সম্মেললেনর আয়োজন করে থাকে।

বিগত সম্মেলনগুলো ১ ফেব্রুয়ারি উদ্বোধন হলেও এবার তারিখ পিছিয়ে ২২, ২৩ ও ২৪ ফেব্রুয়ারি করা হয়েছে। একাডেমির একুশের গ্রন্থমেলার মূলমঞ্চে ২২ ফেব্রুয়ারি সম্মলেন উদ্বোধন করা হবে। আবদুল করিম সাহিত্য বিষারদ, কবি শামসুর রাহমান সেমিনার কক্ষসহ একাডেমির বিভিন্ন প্রাঙ্গণে একযোগে সম্মেলনের বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

একাডেমি আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ইতোমধ্যে বিশ্বের লেখক সমাজে বিশেষ পরিচিত হয়ে উঠেছে। এই সম্মেলনের মধ্য দিয়ে বাংলা সাহিত্য,সংস্কৃতি,আমাদের কৃষ্টি,আমাদের প্রকাশনা,সামাজিক জীবনসহ বাঙালি জাতির নানা বিষয় বিভিন্ন দেশের মানুষের মাঝে পৌঁছতে শুরু করেছে।

বাংলা একাডেমির পরিচালক ও অমর একুশের বইমেলা উদযাপন কমিটির সদস্য সচিব এ তথ্য জানান।

বাংলা একাডেমিতে প্রথম সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে। এবারের সম্মেলনে বাংলাদেশসহ ১১টি দেশের কয়েকশ সাহিত্যিক যোগ দেবেন। তাদের মধ্যে রয়েছেন কবি, শিক্ষাবিদ, কথাসাহিত্যিক, ঔপন্যাসিক, লেখক, গবেষক, অনুবাদক, সাহিত্য সমালোচক।

এবার ১০টি দেশ থেকে ২৫ জন অথিতি লেখক যোগ দিচ্ছেন। সম্মেলন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতির কাজ এগিয়ে চলছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রস্তুতির কাজে ব্যস্ত সময় পার করছেন। ইতোমধ্যে বিদেশি অতিথিদের অংশগ্রহণের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

ফেমাসনিউজ২৪/আরআই/আরবি