logo

মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ | ৪ পৌষ, ১৪২৫

header-ad

পাট নিয়ে কবিতার আসর

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ০৫ মার্চ ২০১৮

সোনালী আঁশ পাটের গৌরব গাঁথা, ইতিহাস, ঐতিহ্য আর সম্ভাবনা কবিতার মধ্য দিয়ে তুলে ধরলেন দেশবরেণ্য ৩০ জন কবি। ‘জাতীয় পাট দিবস-২০১৮’ উদযাপন উপলক্ষে রোববার রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজন করা হয় পাট নিয়ে কবিদের কবিতার আসর।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, সোনালী আঁশ পাটের হারানো গৌরব ফিরিয়ে আনার পাশাপাশি নতুন প্রজন্মের কাছে পাটের ঐতিহ্য তুলে ধরতে কবিসহ সকল সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, সোনালী আঁশ পাটের হরানো গৌবর ফিরিয়ে আনতে পাটপণ্যের ব্যবহার বাড়ানোর পাশাপাশি ও আধুনিকায়ন জরুরি। তিনি বলেন, পাটের হারানো গৌরব ফিরিয়ে আনার পাশাপাশি পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধ পরিকর।

পাট নিয়ে কবিদের কবিতাপাঠের আসরে স্থান পায় কবি নির্মলেন্দু গুণ, আসাদ চৌধুরী, অসিম সাহা, মুহম্মদ নুরুল হুদা, কাজী রোজী, নাসির আহমেদ, জেসমিন নাহার, শামীম আরা স্মৃতিসহ দেশবরেণ্য ৩০ জন কবির পাট নিয়ে কবিতা। পাটের কবিতা আবৃত্তি করেন মাহিদুল ইসলাম ও রূপা চৌধুরী।

সোমবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ফেমাসনিউজ২৪/আরআর/আরইউ