logo

বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ | ৩ কার্তিক, ১৪২৫

header-ad

ফেসবুক-গুগলে বিজ্ঞাপন বন্ধের হুমকি ইউনিলিভারের

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৮

ফেসবুক ও গুগলের মতো ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধের হুমকি দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপনদাতাদের অন্যতম কোম্পানি ইউনিলিভার।

প্রতিষ্ঠানটি ফেসবুক ও গুগলের বিরুদ্ধে সমাজে বিভাজন তৈরি ও শিশুদের সুরক্ষা দিতে ব্যর্থতার অভিযোগ তুলেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কোম্পানিটি বলছে, ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন মানুষের চরম আস্থাহীনতায় রয়েছে।

ইউনিলিভারের প্রধান বিপণন কর্মকর্তা কিথ উইডকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, আমরা সেই ধরনের পরিবেশে থাকতে চাই না, যেখানে অনলাইনে যা দেখে, তার ওপর ভোক্তাদের আস্থা একেবারে নেই।

তিনি বলেন, ডিজিটাল মিডিয়ার স্বার্থেই এই সিদ্ধান্ত তাদের, যাতে বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন বন্ধের আগে তারা বিষয়টি ভাবতে বাধ্য হয়।

উইড বলেন, যে অনলাইনে উগ্রবাদী ও বর্ণবাদী বিষয়বস্তু, ভুয়া খবরে ভরপুর, যেখানে শিশুদের সুরক্ষা নেই, যেখানে রাজনৈতিক কারসাজি চলে, সেই অনলাইনের বিজ্ঞাপন বাণিজ্যের জগতে কোম্পানিগুলো থাকতে চায় না।

উইডকে উদ্ধৃত করে রয়টার্স বলেছে, ইউনিলিভার একটি দায়িত্বশীল বিজ্ঞাপনদাতা হিসেবে সেই মাধ্যমে বিজ্ঞাপন দিতে চায় না, যে মাধ্যমের সমাজের প্রতি কোনো দায়িত্বশীলতা নেই।

ডাভ সাবানের একটি বিজ্ঞাপন বর্ণবাদী বলে গত বছর ইন্টারনেটে সামাজিক গণমাধ্যমে ব্যাপক সমালোচনায় পড়েছিল খোদ ইউনিলিভার। যেজন্য ক্ষমাও চাইতে হয়েছিল তাদের।

বর্তমানে বিশ্বের অনলাইন বিজ্ঞাপনের বিশাল অংশই গুগল ও ফেসবুকের দখলে। গবেষণা সংস্থা ইমার্কেটারের হিসাবে, ২০১৭ সালে বিশ্বের অনলাইন বিজ্ঞাপনের ৫০ শতাংশই ছিল গুগল ও ফেসবুকের দখলে, যুক্তরাষ্ট্রের এই হার ছিল ৬০ শতাংশ।

তবে বিষয়টি নিয়ে মন্তব্যের জন্য রয়টার্সের পক্ষ থেকে ইউরোপে ফেসবুক ও গুগলের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য জানা যায়নি।

ফেমাসনিউজ২৪/আরএ/আরইউ