logo

রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন, ১৪২৫

header-ad

ভিয়েতনাম এফটিএ'র বিষয়ে একমত: বাণিজ্যমন্ত্রী

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশের প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) বিষয়ে একমত হয়েছেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ভিয়েতনামের প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী ওয়েন চুক ফুওকের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকের সময় এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, ভিয়েতনামের সাথে বাংরাদেশের বানিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরো বৃদ্ধি করার সুযোগ রয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে শুধু বাণিজ্যিক বা রাজনৈতিক সম্পর্কই নয় এর পাশাপাশি সাংস্কৃতিক ও সামাজিক অনেক ক্ষেত্রেই মিল রয়েছে। ভিয়েতনাম বাংরাদেশে গ্যাস কৃষি শিক্ষা স্বাস্থ্য খাতে বিনিয়োগ করলে বাংলাদেশ সবধরনের সহযোগিতা প্রদান করবে।

এ সময় ভিয়েতনামের প্রধানমন্ত্রী বলেন, ভিয়েতনামের বর্তমান রপ্তানি ২৩৫ বিলিয়ন মার্কিন ডলার, ৫০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানির লক্ষ্যে এ গিয়ে যাচ্ছে। বাংলাদেশের সাথে ভিয়েতনামের ব্যবসা-বাণিজ্যের বিপুল সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বাংলাদেশের গ্যাস ক্ষেত্রে ভিয়েতনামের বিনিয়োগ করতে আগ্রহী। এছাড়া কৃষি, শিক্ষা ও স্বাস্থ্য খাতে ভিয়েতনাম বিনিয়োগ করতে চায়। তিনি বিয়েতনাম থেকে বাংলাদেশে চাউল ও ক্লিংকার রপ্তানীর বিষয় উল্লেখ করেন।

এসময় ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাস্ট্রদূত সামিনা নাজ এবং ভিয়েতনামের বাণিজ্য বিষয়ক ডেপুটি মিনিস্টার কুইক হোং কাও উপস্থিত ছিলেন।

ফেমাসনিউজ২৪/একে/জেএম