logo

শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭ | ৭ আশ্বিন, ১৪২৪

header-ad

সাদাসিধে এই মহিলা এখন বিশ্বের দরবারে, কারণ জানেন?

শিক্ষাঙ্গন ডেস্ক | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৭

Indian economist Veena Agarwal
সাদাসিধে মহিলা, কিন্তু শিক্ষায় বিশ্বের দরবারে। দেশের মুখ উজ্জ্বল করতে যাচ্ছেন ভারতীয় অর্থনীতিবিদ বীণা আগরওয়াল। এবারের বালজান পুরস্কার পেতে চলেছেন তিনি। এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন দু’জন মার্কিন বিজ্ঞানী জেমস অ্যালিসন ও রবার্ট স্রেইবার।

ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক বীণা আগরওয়াল। ভারতে কৃষির উন্নতিতে মহিলাদের ভূমিকা নিয়ে গবেষণা করেছেন তিনি। সেই কাজের জন্য তাকে পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বালজান ফাউন্ডেশন। পাশাপাশি ক্যানসার গবেষণায় উল্লেখযোগ্য অবদানের জন্য বালজান পুরস্কার পাচ্ছেন টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অ্যান্ডারসন ক্যানসার সেন্টারের অধিকর্তা জেমস অ্যালিস ও ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের অধ্যাপক রবার্ট স্রেইবার।

আগামী ১৭ নভেম্বর সুইজারল্যান্ডের ব্রেন শহরে তাদের হাতে নগদ ৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলারের আর্খিক পুরস্কার দেয়া হবে। বালজান ফাউন্ডেশনের নিয়ম অনুয়ায়ী, পুরস্কার মূল্যের অর্ধেক টাকা গবেষণার কাজে খরচ করতে হবে পুরস্কার প্রাপকদের।

প্রসঙ্গত, প্রতিবছর সায়েন্স ও হিউম্যানিটিজস বিভাগে দু’টি করে পুরস্কার দিয়ে থাকে বালজান ফাউন্ডেশন। এবার অবশ্য আন্তর্জাতিক সম্পর্কে বিভাগে আরও একটি পুরস্কার দেয়া হবে। এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন প্রিন্সটোন বিশ্ববিদ্যালয়ের উডরো উইলসন স্কুলের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক রবার্ট কেওহান।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম