logo

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ, ১৪২৪

header-ad

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম অনলাইনে

এফ. অার. বিপুল, জ‌বি | আপডেট: ২৩ নভেম্বর ২০১৭

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের সকল ইউনিটের (এ, বি, সি, ডি এবং ই) ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হবে। দেশে এবং বিদেশের যে কোন জায়গা থেকে শিওরক্যাশ-এর মাধ্যমে ভর্তির টাকা পেমেন্ট করলেই ভর্তির প্রাথমিক কাজ শেষ হয়ে যাবে।

বুধবার (২২ নভেম্বর) বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয় ট্রেজারার অধ্যাপক সেলিম ভূইয়ার নিজ কার্যলয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, প্রথম বর্ষে ভর্তির জন্য কোন শিক্ষার্থীকে ক্যাম্পাসে এসে ভর্তি হতে হবে না। দেশের যে কোন প্রান্ত এমন কি বিদেশে যেখানে শিওরক্যাশ ব্যাংকিং সেবা রয়েছে সেখান থেকে টাকা জমা দিলে প্রাথমিকভাবে ভর্তি সম্পন্ন হবে। পরবর্তীতে নির্ধারিত সময়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রয়োজনীয় সকল মূল সনদপত্র স্ব স্ব বিভাগে জমা দিলেই ভর্তি সম্পন্ন হয়ে যাবে।

তিনি বলেন, ভর্তি প্রক্রিয়ায় কোন ভাবে নির্ধারিত সময় পার হয়ে গেলে ভর্তি টাকা জমা দেওয়ার সুযোগ নেই। এ ক্ষেত্রে সিস্টেম নিজে থেকেই আর কাজ করবে না। আবার কোন শিক্ষার্থী টাকা জমা দিয়ে যদি মূল সনদ বা প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেয় তাহলে তার ভর্তি সংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। ভর্তি সম্পন্ন হবার পর প্রতি সেমিস্টার, ক্লাস এটেন্ডেন্স, আইডিকার্ডসহ সব ধরনের কার্যক্রম এই অনলাই পদ্ধতিতে করা হবে।

তিনি আরো বলেন, এতে নাম ঠিকানায় কোন তথ্য ভুল হবার কোন সম্ভাবনা নেই। শিক্ষার্থী আইডি নম্বর দিলেই বোর্ড থেকে সব তথ্য সয়ংক্রিয়ভাবে নিয়ে নেওয়া হবে। এভাবে প্রত্যেক মেরিট লিস্ট শেষ হবার পর পরেই আবার পরের মেরিট লিস্টও একই ভাবে ভর্তি হতে হবে। এমন সিস্টেমে কোন ধরনের ভর্তি জালিয়াতি হবার সুযোগ নেই বলে নিশ্চিত করেন তিনি।

এ সময় জবি উপাচার্যের সাথে উপস্থিত ছিলেন জবি ট্রেজারার অধ্যাপক সেলিম ভূইয়া, জবি রেজিস্ট্রার প্রকৌশলী ওহেদুজ্জামান।

ফেমাসনিউজ২৪.কম/এস/এস