logo

মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ | ৫ আষাঢ়, ১৪২৫

header-ad

৩৭তম বিসিএসে যেসব ক্যাডারে নিয়োগ পাচ্ছেন যারা

শিক্ষাঙ্গন ডেস্ক | আপডেট: ১২ জুন ২০১৮

৩৭তম বিসিএসের বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৩১৪ জনকে নিয়োগের জন্য সুপারিশ করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তি এ ফল প্রকাশ করা হয়েছে।

বিপিএসসির ওই বিজ্ঞপ্তিতে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২০ জন, তথ্য ক্যাডারে ১৪ জন, কৃষি ক্যাডারে ৫০ জন, মৎস্য ক্যাডারে ৭৯ জন, প্রাণিসম্পদ ক্যাডারে ৪৭ জন ও সাধারণ শিক্ষা ক্যাডারে ২১০ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd থেকে ফলাফল জানা যাবে। এছাড়া, মোবাইলে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানতে PSC37Registration Number লিখে 16222 নম্বরে মেসেজ পাঠাতে হবে। সরাসরি ফলাফল জানতে ক্লিক করুন।

৩৭তম বিসিএস পরীক্ষা-২০১৬-এর মোট আবেদনকারীর সংখ্যা ছিল ২,৪৩,৪৭৬ জন। প্রিলিমিনারি টেস্ট ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মোট ৫৩৭৯ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষায় আহ্বান করা হয়। গত বছরের ২৯ নভেম্বর থেকে চলতি বছরের ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত মৌখিক পরীক্ষায় ৪৯৬৮ জন প্রার্থী উপস্থিত ছিলেন। তাদের মধ্যে লিখিত এবং মৌখিক উভয় পরীক্ষায় মোট ৪৭৬৮ জন প্রার্থী কৃতকার্য হন।

প্রসঙ্গত, সুপারিশ প্রণয়নের ক্ষেত্রে সরকার কর্তৃক নির্ধারিত কোটা পদ্ধতি অনুসরণ করা হয়েছে। সুপারিশকৃত ১৩১৪ জন প্রার্থীর মধ্যে ৯৯১ পুরুষ এবং মহিলা ৩২৩ জন।

লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় কৃতকার্য হলেও শূন্য পদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ সকল প্রার্থীকে বিসিএস ক্যাডার সার্ভিসে নিয়োগের জন্য সুপারিশ করা সম্ভব হয়নি। পদ স্বল্পতার কারণে উত্তীর্ণ যেসব প্রার্থীকে বিসিএস ক্যাডার সার্ভিসে নিয়োগের সুপারিশ করা সম্ভব হয়নি, তাদেরকে “নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০” এর বিধান অনুযায়ী সরকারের নিকট হতে শূন্য পদে নিয়োগের রিকুইজিশন প্রাপ্তি সাপেক্ষে ১ম শ্রেণি/২য় শ্রেণির ননক্যাডার পদে মেধাক্রম ও প্রচলিত কোটা পদ্ধতি অনুসরণ করে সুপারিশের লক্ষ্যে প্রচেষ্টা গ্রহণ করা হবে; তবে সুপারিশের কোনো নিশ্চয়তা দেয়া হচ্ছে না।

ফেমাসনিউজ২৪.কম/জেডআর/এফআর