logo

সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ | ৩০ আশ্বিন, ১৪২৫

header-ad

সমাবর্তনের প্রস্তুতি চলছে: জবি ভি‌সি

এফ. আর. বিপুল, জবি | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৮

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সমাবর্তনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, শিগগিরই সমাবর্তনের জন্য কমিটি গঠন করে দেওয়া হবে।

মঙ্গলবার দুপুরে সাংবাদিকেরা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা জানান।

এ সময় উপাচার্য মীজানুর রহমান বলেন, সমাবর্তনের জন্য বিক্ষোভকারী শিক্ষার্থীদের আহ্বায়কসহ পাঁচ জনকে আজ (মঙ্গলবার) সকাল ১১টায় আমার কক্ষে আসার জন্য বলেছিলাম। কিন্তু তারা আজ আসেনি। তারপরও কলা অনুষদের ডিনকে আহ্বায়ক করে সব অনুষদের ডিন, পরীক্ষা নিয়ন্ত্রক, প্রধান প্রকৌশলীসহ ক্যাম্পাসের সব ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকের সমন্বয়ে শিগগিরই একটি কমিটি গঠন করে দেওয়া হবে।

সমাবর্তন প্রসঙ্গে উপাচার্য আরও বলেন, সমাবর্তনে প্রায় ২০ হাজারের মতো শিক্ষার্থীর জন্য আনুষঙ্গিক ব্যবস্থা করতে হবে। সব বিভাগের জন্য আলাদা আলাদা জায়গা প্রয়োজন হবে। রাষ্ট্রপ্রতির নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। সব মিলিয়ে একটি সমন্বিত পরিকল্পনার জন্য সময়ের দরকার।

কবে নাগাদ সমাবর্তন হবে জানতে চাইলে উপাচার্য বলেন, এ বিষয়ে আমি এখনই কিছু বলতে পারছি না। এটা কমিটির সুপারিশের ওপর নির্ভর করবে।

এ সময় মীজানুর রহমান আরও বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন কোনো কমিউনিটি সেন্টারে হয় না। নিজেদের ক্যাম্পাসের ভেতরে এটা করতে হয়। সমাবর্তনের জন্য সব কাজ শেষ করার পর আমরা রাষ্ট্রপতির কাছে সময় চেয়ে পাঠাব। তিনি ঠিক করে দেবেন কবে সমাবর্তন হবে।

এদিকে, সমাবর্তনের দাবিতে মঙ্গলবার তৃতীয় দিনের মতো সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ করেন। এসময় তারা বিভিন্ন স্লোগান দিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এক যুগ পার হয়ে গেলেও এখন পর্যন্ত কোনো সমাবর্তনের আয়োজন করতে পারেনি প্রশাসন। সমাবর্তনের দাবিতে রোববার থেকে বিক্ষোভ জানিয়ে আসছেন শিক্ষার্থীরা। তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করে ভবনের মূল গেটে তালা লাগিয়ে উপাচার্যসহ ভবনের কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখেন। বিক্ষোভকারী শিক্ষার্থীরা সমাবর্ত‌নের তা‌রিখ ঘোষণার জন্য দুই দি‌নের আল্টিমেটাম দেন। এর মধ্যে সোমবার উপাচার্য তার কক্ষে বিক্ষোভকারী শিক্ষার্থীদের আহ্বায়কসহ পাঁচ শিক্ষার্থীকে ডাকেন। এ সময় তিনি সমাবর্তনের জন্য কমিটি করে দেওয়ার আশ্বাসও দেন।

ফেমাসনিউজ২৪.কম/কেআর/এস