logo

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

রাবিতে বন্ধ থাকা চাইনিজ ভাষা কোর্স পাঠদান শুরু

রাবি প্রতিনিধি | আপডেট: ০৮ নভেম্বর ২০১৮

রাজাশাহী বিশ্ববিদ্যালয়ে প্রায় ৬ মাস পাঠ বন্ধ থাকার পর চাইনিজ ভাষা কোর্সের পাঠদান চালু হয়েছে। পূর্বের শিক্ষক চ্রু হুয়ার মেয়াদ শেষ হওয়ায় পাঠদান বন্ধ ছিল। নতুন নিয়োগ পাওয়া শিক্ষক ইউ চিও আগামী শনিবার থেকে বাকি পাঠ শুরু করবেন বলে জানাচ্ছে কর্তৃপক্ষ।

সূত্রে জানা যায়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে রাবির ফারসি বিভাগে এক বছরের চাইনিজ ভাষা কোর্স চালু করা হয়। বাংলাদেশের কনফুসিয়াস সেন্টারের সহযোগিতায় চাইনা থেকে শিক্ষক এসে সেখানে পাঠদান করাতেন। প্রথম শিক্ষক ছিলেন চ্রু হুয়া। এ বছরের মে মাসের দিকে তার মেয়াদ শেষ হয়। তিনি দেশে ফিরে যাওয়ায় কোর্সটির পাঠদান বন্ধ হয়ে যায়।

পরবর্তী সময়ে ভাষা কোর্সগুলো বিশ্ববিদ্যালয়ের ইংলিশ এন্ড আদার ল্যাংগুয়েজ ইনস্টিটিউটের অন্তর্ভূক্ত করায় এবার থেকে ইনস্টিটিউটটির অধীনে চলবে পাঠদান। ইউ চিও আগামী শনিবার থেকে পাঠদান শুরু করবেন বলে জানায় ইনস্টিটিউট কর্তৃপক্ষ। তিনি চীনের ইউনান বিশ্ববিদ্যালয়ে চাইনিজ ল্যাংগুয়েজ এন্ড লিটারেচর বিভাগে প্রফেসর হিসেবে ছিলেন।

মঙ্গলবার রাবির ওই ইনস্টিটিউটে চাইনিজ ভাষা শিক্ষক হিসেবে যোগদান করেন তিনি।

ইংলিশ এন্ড আদার ল্যাংগুয়েজ ইনস্টিটিউট এর পরিচালক ড. এম শহীদুল্লাহ জানান, ইনস্টিটিউটে প্রথমবারের মত চাইনিজ ভাষা কোর্স চালু করা হয়েছে। সেই ভাষা প্রশিক্ষণের জন্য চাইনিজ ভাষা শিক্ষক ইউ চিওকে রাবিতে নিয়োগ প্রদান করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

ফেমাসনিউজ২৪/ কেআর/ এস