logo

সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

জাবি উপ-উপাচার্যের বিরুদ্ধে ‘নিয়ম ভঙ্গ’র অভিযোগ

রুদ্র আজাদ, জাবি প্রতিনিধি | আপডেট: ০৮ নভেম্বর ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেনের বিরুদ্ধে ‘নিয়ম ভঙ্গ’র অভিযোগ তুলেছে উপাচার্যপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ’।

উপ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন বুধবার অনুষ্ঠিত সিন্ডিকেট সভা বর্জন করে ‘আইন ও রীতি বিরুদ্ধ কাজ’ করেছেন বলে অভিযোগ সংগঠনটির।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্চে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তুলে উপাচার্যের কাছে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানায় শিক্ষক সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সম্পাদক অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট অনুযায়ী উপাচার্যকে সহায়তা করাই উপ-উপাচার্যগণের দায়িত্ব ও কর্তব্য বিবেচিত হলেও অধ্যাপক মো. আমির হোসেন বরাবরই স্বীয় গোষ্ঠী স্বার্থের জন্য বাইরে যেতে পারেন না। প্রথাগতভাবে উপ-উপাচার্য কোন দলের সক্রিয় সদস্য হতে না পারলেও অধ্যাপক মো. আমির হোসেন সেই রীতি অবজ্ঞা করে চলছেন।

এছাড়া তিনি আরো বলেন, ‘গত ৭ নভেম্বর সিন্ডিকেটের নিয়মিত সভায় যোগদান না করে উপ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের সঙ্গে সভা বর্জন করেন যা আমরা আইন ও রীতি বিরুদ্ধ কাজ বলে মনে করি। তাই উপ-উপাচার্যের দায়িত্ব পালনে তিনি নৈতিক অবস্থান হারিয়েছেন। এই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করছি।’

অভিযোগের বিষয়ে অধ্যাপক মো. আমির হোসেন বলেন, ‘আমরা তিনবার চেষ্টা করেও সভাকক্ষে ঢুকতে পারিনি। উপাচার্য গতকাল নির্ধারিত সময়ের ৫ মিনিট আগে সিন্ডিকেট সভাকক্ষে ঢুকে ভেতর থেকে সিটকানি দিয়ে দিয়েছেন। চতুর্থবারের চেষ্টায় প্রক্টরের আওয়াজ শুনে ভেতর থেকে দরজা খুলে দিলে আমরা প্রবেশ করি। তারপর আমি বলেছি আমরা এরকম অপমানজনক পরিস্থিতিতে সিন্ডিকেট সভায় থাকতে পারিনা।’

ফেমাসনিউজ২৪/ কেআর/ এস