logo

বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৪ পৌষ, ১৪২৫

header-ad

‘উপাচার্যের পারিবারিক হস্তক্ষেপে চলছে বিশ্ববিদ্যালয় প্রশাসন’

রুদ্র আজাদ, জাবি প্রতিনিধি | আপডেট: ১৩ নভেম্বর ২০১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পরিবারের সদস্যদের অনৈতিক হস্তক্ষেপ, দূর্নীতিসহ মিথ্যাচারের মধ্য চলছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এমন অভিযোগ করেছেন আওয়ামী পন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

মঙ্গলবার বিকেল তিনটায় গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অফিসে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তারা।

এসময় লিখিত বক্তব্যে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের’ মূখপাত্র ফরিদ আহমেদ বলেন, অনির্বাচিত ভিসি একের পর এক অ্যাক্ট, সংবিধি, অধ্যাদেশের অপব্যাখ্যা ও অপব্যবহার, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি লুন্ঠন, বিতর্কিত নিয়োগ, নিয়োগবাণিজ্য, শিক্ষক লাঞ্ছনা, নিপীড়ন, তল্পিবাহক ডিন- প্রভোস্ট নিয়োগ, বিভিন্নপদে কর্মরত শিক্ষকদের অশোভন উপায়ে অব্যহতি প্রদান ও সম্পদের অপব্যয়- অপব্যবহার করছেন।

এছাড়া তিনি আরো বলেন, নিয়োগ বাণিজ্যের মাধ্যমে শত শত অযোগ্য ব্যক্তিকে বিশ্ববিদ্যলয়ে এডহকে নিয়োগ দিয়েছেন। মিথ্যে ও বানোয়াট অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি করে সম্মানিত শিক্ষকদের হয়রানি করছেন। অকারণে শিক্ষকদের পদোন্নতির আবেদন গ্রহণ করছেন না। এছাড়া নির্বাচিত সিনেট সদস্যগণকে অপমানসহ বিভিন্ন বিতর্কিত কর্মকান্ড ও সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ে অরাজক পরিস্থিতি সৃষ্টি করেছেন।

অন্যদিকে প্রশাসনের সৃষ্ট সেশনজ্যাম বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ রূপ ধারণ করেছে। উপাচার্য পরিবারের অনৈতিক হস্তক্ষেপ ও দূর্নীতিসহ মিথ্যাচারও পেশিশক্তি প্রদশন করে শিক্ষকদের সম্মানহানী ও হয়রানির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের অপূরণীয় ক্ষতি করছেন।

‘বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণায় স্থবিরতা বিরাজ করছে, শিক্ষার্থীরা শারীরিক ও মানসিক সুস্থতার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে’ এর ফলে বিশ্ববিদ্যালয় গভীর সংকটে পড়ছে বলে আশংকা ব্যক্ত করেন তিনি।

এছাড়াও এসব অনৈতিক আচরণের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা- কর্মচারীদের তীব্র আন্দলোন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

আগামীতে শিক্ষক মারধরসহ সকল অযাচিত কর্মকাণ্ডের সুষ্ঠু তদন্ত করা হবে বলে হুশিয়ারি করেন তিনি। এ বিষয়ে জানতে জাবি উপাচার্যের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ফেমাসনিউজ২৪/ কেআর/ এস