logo

শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯ | ৯ ফাল্গুন, ১৪২৫

header-ad

অবশেষে ডাকসুর তফসিল ঘোষণা, ১১ মার্চ ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯

দীর্ঘ তিন দশক পর অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা হলো। আজ সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তফসিল ঘোষণা করেন নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

ঘোষিত তফসিল অনুযায়ী, ডাকসুর ২৫টি পদে আগামী ১১ মার্চ ভোটগ্রহণ করা হবে। সকাল ৮টা দুপুর ২টা পর্যন্ত নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মনোনয়ন বিতরণ শুরু হবে আগামী ১৯ ফেব্রুয়ারি। শেষ হবে ২৫ ফেব্রুয়ারি। মনোনয়ন জমা দেয়ার শেষ দিন ২৬ ফেব্রুয়ারি। কয়েকটি ছাত্র সংগঠনের দাবির মুখেও নিজ নিজ হলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে তফসিলে উল্লেখ করা হয়।

প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২৭ ফেব্রুয়ারি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ, প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩ মার্চ, সম্পূরক ভোটার তালিকা প্রকাশ করা হবে ৫ মার্চ। এ ছাড়া ১৮ ফেব্রুয়ারি ভোটার তালিকা সংশোধনী এবং ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

একই দিন হল সংসদগুলোরও নির্বাচন। নিজ নিজ হলে ভোটাররা ভোট দিতে পারবেন। তিন দশক পর আদালতের নির্দেশে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালে, তারপর আর কোনো নির্বাচন হয়নি।

ডাকসু নির্বাচন ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সরগরম হয়ে উঠেছে। এ নির্বাচনকে কেন্দ্র করে ৯ বছর পর গত বৃহস্পতিবার ক্যাম্পাসে পদযাত্রা করে জাতীয়তাবাদী ছাত্রদল।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি