logo

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৮ আশ্বিন, ১৪২৭

header-ad

৫০ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ১২ জানুয়ারি ২০২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণ উপলক্ষে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা
প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৯ বছর পেরিয়ে ৫০ বছরে পদার্পণ করেছে। রোববার বর্ণাঢ্য কর্মসূচির পালনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের পর বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয়ের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘১৯৭১ সালে বিজয় এবং সংগ্রামের বছরে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। দীর্ঘ এই পথ চলা বিশ্ববিদ্যালয়টি দেশ-বিদেশে সুনাম কুড়িয়েছে। আগামী দিনেও গৌরবের এই ধারা অব্যাহত থাকবে। আর এটা সম্ভব হবে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের সামষ্টিক প্রচেষ্টায়।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়ানোর ও বিশ্ববিদ্যালয়টির দীর্ঘায়ু কামনা করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সেখান থেকে উপাচার্যের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, সিনেটরবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

এরপর দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্র কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান, বেলা ৩টায় বাংলাদেশের ঐতিহ্যবাহী পুতুলনাট্য প্রদর্শনী, বিকাল ৫টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা সাতটায় ‘নকশীকাঁথা ব্যান্ডের’ সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করা হয়।

এ ছাড়া দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবনগুলোতে আলোকসজ্জা করা হয়।

উল্লেখ্য, ১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকার এক অর্ডিন্যান্সের মাধ্যমে রাজধানী ঢাকার পূর্ব নাম জাহাঙ্গীরনগরের সঙ্গে মিলিয়ে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় নামকরণ করেন। এরপর ১৯৭১ সালের ১২ জানুয়ারি পূর্ব পাকিস্তানের গভর্নর রিয়ার আ্যাডমিরাল এসএম আহসান বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

পরবর্তী সময়ে ১৯৭৩ সালে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট পাস হলে বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রাখা হয়। তবে ২০০১ সাল থেকে এ দিনটিকে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।