logo

শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

যেটা কান থেকে হৃদয়কে স্পর্শ করে সেটাই সুন্দর গান: সজীব দাস

ফেমাস নিউজ | আপডেট: ১৫ আগস্ট ২০১৫

সজীব দাস বর্তমান সময়ের ব্যস্ত সঙ্গীত পরিচাক। যার সুরে বেশ কয়েকটি গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। মিউজিকাল ফিল্মে কাজ করে দর্শক শ্রোতা মহলে প্রসংশিত হয়েছেন।শুদ্ধ সঙ্গীতের প্রতি আকৃষ্ট এমনই এক সঙ্গীত পরিচালকের সাক্ষাতকার নিয়েছেন সমুদ্র বিপ্লব।

বর্তমানে কি নিয়ে ব্যস্ত আছেন?
এখন কোরবানীর ঈদে তারকাবহুল দুটি মিক্সড এ্যালবাম,দুটি সলো এ্যালবাম এর কাজ করছি।শিথীর সলো এ্যালবামের জন্যকাজ করছি।সামনে কিছু দিনের মধ্যে শশি,আর,জে রাজু,আর,জে টুটুলের এ্যালবামের কাজে হাত দেব।এছাড়া ফোক সম্রাজ্ঞী মমতাজের এ্যালবামে গানের ব্যাপারে প্লান আছে।ফাহমিদা নবীর গান করছি। এছাড়াও সিংগেলস এর কাজ শুরু করছি।বর্তমানে সিংগেলস এর কাজ হচ্চে কিছু।অনেক আর্টিস্ট ফুল এ্যালবাম না করে সিংগেলস রিলিজ দিচ্ছে। সম্প্রতি আমার করা কিছু গানের মিউজিক ভিডিও এসেছে। এছাড়াও আমিন আল মাসুমের নির্দেশনায় অবন্তি সিথীর গাওয়া "তোমার জন্যে"একটা মিউজিকাল ফিল্মে কাজ করলাম।সবখানে বেশ সাড়া পাচ্ছি এ গানের।

বিভিন্ন সময় দেখা যায় একই ধাচের অনেক গুলো গান হয়ে যায় এর কারণ কি?
আগে একজন সংগীত পরিচালকের আইডেন্টিটি ছিলো। যেমন আরডি বর্মন, আলাউদ্দিন আলী। এখন যদি আমি উনাদের ফলো করি আবার আমার পরে যে আসছে সে যদি আমাকে ফলো করে তবে তো একই ধরণের সুরে অনেক গান শোনা যাবেই।

একটি সুন্দর গান তৈরীর জন্য কার বেশি অবদান?
আমার মনে হয় একটি সুন্দর গান সৃষ্টির জন্য প্রকৃতির সব চেয়ে বেশি অবদান আমাদের চারপাশ, মন, চিন্তা এসব ভাল না হলে ভালো গান সৃষ্টি হবেনা।

ভালো গানের সংজ্ঞা কি?
যেটা শ্রুতি মধুর, কান থেকে হৃদয়কে স্পর্শ করে। একবোরে সহজসরল কথা দিয়েও ভালো গান সৃষ্টি হতে পারে।

অনেকে বলে বর্তমানের অধিকাংশ গানই পাশ্চাত্যের নকল গান। আসলে কি তাই?
দেখুন বিটলস, সান্তানা প্রভাবিত হওয়া আর কপি করা কিন্তু এক নয়। কিন্তু কপি করা খুবই খারাপ। কেউ যদি শচীন টেন্ডুলকার অথবা জাভেদ মিঁয়াদাদের খেলায় প্রভাবিত হয়ে খেলে সেটা খারাপ না। আবার কেউ যদি এসডি বর্মনের গানে প্রভাবিত হয়ে গান করে সেটাও খারাপ না। তবে অনেক সময় প্রযোজকের কারণে সরাসরি কপি করতে হয়। ভারতে এর আগে এই ধরণের কাজ অনেকেই করেছে।

এখন শত শত শিল্পী বের হচ্ছে আবার অনেকে হারিয়েও যাচ্ছে এর মূল কারণ কি?
শিল্পী নয় বলুন পারফরমার বের হচ্ছে শত শত। রুচি বোধ, শিল্প জ্ঞান, এবং সাধনা প্রতিফলনের মাধ্যমেই শিল্পী সৃষ্টি হয়। যার মধ্যে এটা নেই, সে কিন্তু হারিয়ে যাচ্ছে।

আপনার আইডল কে?
আলাউদ্দিন আলী।

মিউজিশিয়ান হতে হলে কি কি বিশেষ গুণ থাকা উচিৎ বলে মনে করেন?
একজন ভালো সংগীত পরিচালক হতে হলে তাকে অবশ্যই ভালো শ্রোতা হতে হবে। সাধনা, সুর, তাল, লয় সম্পর্কে জানতে হবে। কমপক্ষে ছয় থেকে সাতটা ইন্সট্রুমেন্ট বাজানো জানতে হবে। দেশীয় এবং ওয়েস্টার্ন সব ধরনের ইন্সট্রুমেন্ট সম্পর্কে কম বেশি জ্ঞান থাকতে হবে। এবং গীতিকার ও শিল্পীর সাথে ভালো বোঝা পোড়া থাকতে হবে।

এখন রয়্যালিটি নিয়ে কেউ কেউ সোচ্চার হয়েছে, একজন মিউজিক ডিরেক্টর হিসেবে আপনার অভিমত কি?
যারা আজ সোচ্চার হয়ে উঠছে তাদের দাবি ঠিক আছে। এটা তাদের ন্যায্য দাবি। এটা তাদের পাওয়া উচিৎ।

ছোট বেলায় কি হবার স্বপ্ন দেখতেন?
আমি খুব ছোট বেলা থেকেই স্বপ্ন দেখতাম ভালো গিটারিষ্ট হবো। মনের সব কথা গিটারের ছয় তারে তুলবো।

এ পর্যন্ত কতগুলো অ্যালবামের কাজ করেছেন এবং কাদের নিয়ে করেছেন?
আমি এ পর্যন্ত পঞ্চাশটার বেশি অ্যালবামের কাজ করেছি। আমার সুরে ফাহমিদা নবী, আগুন, নির্ঝর, আর জে রাজু, জুয়েল মোর্শেদ, অরিন, পূজা, মাহাদী, কিশোর, শশি, ঝিলিক, শহীদ, রিজভী ওয়াহদি, কর্নিয়া, এম.এস.রানা, নিরব, আর জে আখী, এইচ.এম. রানা, আরিফ, বেলালখান, তনুকা, অবন্তি সিথী গান করেছেন।

আপনার জনপ্রিয় গান কি কি?
সুহাসিনি-আর জে রাজু, ভালবাসি তোমার ঐ রোদ্দুর হাসি- নীরব, হৃদয়ের একাপথে নির্ঝর ও জীবন খান, ভালোবাসিনা এইচ, এম রানা, তরী অনুভব - ফাহমিদা নবী, মেঘ বলেছে যাবো যাবো-আর জে রাজু,অবন্তি সিথীর গাওয়া "তোমার জন্য" মিউজিকাল ফিল্ম এর গান।