logo

বুধবার, ২৩ মে ২০১৮ | ৯ জ্যৈষ্ঠ, ১৪২৫

header-ad
গাজায় হামলার প্রতিবাদ

ইসরায়েলি ‘নোবেল’ প্রত্যাখ্যান হলিউড অভিনেত্রীর

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২১ এপ্রিল ২০১৮

ইসরায়েলি বংশোদ্ভুত মার্কিন অভিনেত্রী নাটালি পোর্টম্যান ইসরায়েল থেকে দেয়া একটি পুরস্কার প্রত্যাখ্যান করেছেন। আজ শুক্রবার নিউইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।

পত্রিকাটি ইসরায়েলি আয়োজক সংস্থার বরাতে জানায়, গাজায় সম্প্রতি বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলি বাহিনীর চালানো বর্বরতার প্রতিবাদে নাতালি এ সিদ্ধান্ত নিয়েছেন।

খ্যাতিম্যান এই অভিনেত্রীকে পুরস্কৃত করার জন্য আয়োজিত অনুষ্ঠান তার সিদ্ধান্তের পর বাতিল করেছে আয়োজক সংস্থা জেনেসিস। সংস্থাটির ওয়েবসাইটে নাতালির একজন প্রতিনিধিকে উদ্ধৃত করে লেখা হয়েছে, ‘ইসরায়েলে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনা খুবই বেদনাদায়ক। এবং এ কারণে দেশটিতে কোনো অনুষ্ঠানে যোগ দেয়া তার পক্ষে সম্ভব নয়।’

জেনেসিস তাদের বিবৃতিতে বলেছে, ‘আমরা তার (নাতালির) মানবিকতা বোধের প্রশংসা করি এবং জনসম্মুখে ইসরায়েলি সরকারের নীতির সমালোচনার অধিকারের প্রতিও সম্মান জানাই।’

‘তবে জেরুজালেমে আয়োজিত আমাদের অনুষ্ঠানে তিনি রাজনৈতিক কারণে হাজির হতে অস্বীকার করায় আমরা খুবই ব্যথিত। আমাদের আশঙ্কা হচ্ছে, তার এই সিদ্ধান্তের কারণে আমাদের দাতব্য উদ্যোগটি রাজনীতিকরণের মুখে পড়তে পারে’, বলে জেনেসিস।

মার্চ মাসের শেষ ও এপ্রিলের শুরুতে গাজায় ইসরায়েলি বাহিনীর গুলিতে ৩১ জন ফিলিস্তিনি সাধারণ মানুষ নিহত হয়েছেন। এতে বিশ্ব জনমত নতুন করে ইসরায়েলের বিরুদ্ধে সোচ্চার হয়েছে।

নাতালি একজন ইহুদি এবং ইসরায়েলি জন্ম গ্রহণ করেন। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করেন। মিলিয়ন ডলার মূল্যমানের জেনেসিস প্রাইজ ২০১৪ সাল থেকে দেয়া হয়। ইসরায়েল বা ইহুদীদের কল্যাণে কাজ করেছেন এমন লোকজনকে এটি দেয়া হয়।

ফেমাসনিউজ২৪/আরআর/আরইউ