logo

বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৮ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

মারা গেছেন বিশিষ্ট পরিচালক কল্পনা লাজমি

বিনোদন ডেস্ক | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৮

মারা গেছেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক কল্পনা লাজমি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। রোববার ভোর সাড়ে ৪টায় মৃত্যু হয় তার। সকাল সাড়ে ৭টায় কল্পনার মৃত্যুর খবর টুইট করে জানান হুমা কুরেশি। গত বছর থেকেই কিডনির ক্যান্সারে ভুগছিলেন কল্পনা। ‘‌রুদালি’‌, ‘‌চিঙ্গারি’‌, ‘‌এক পল’‌ এবং ‘‌দমন’‌–এর মতো উচ্চপ্রশংসিত ছবি পরিচালনা করেছিলেন তিনি।

প্রায় তিন দশক আগে শ্যাম বেনেগালের সহকারী পরিচালক হিসেবে বলিউডে পা রাখেন কল্পনা। তারপর থেকে বহু ছবিতে সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। রাজস্থানের রুদালিদের জীবন নিয়ে মহাশ্বেতা দেবীর লেখা ছোট গল্পের উপর ভিত্তি করে ডিম্পল কাপাডিয়া অভিনীত ‘‌রুদালি’ ছিল তাঁর পরিচালিত প্রথম ছবি।

৬৬তম অ্যাকাডেমি পুরস্কারে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে ভারত থেকে পাঠানো হয়েছিল ‘‌রুদালি’ ছবিটি। যদিও ছবিটি চূড়ান্ত মনোনয়ন পায়নি।

কল্পনা লাজমির ক্যান্সারের খবর পাওয়ার পর আমির খান, সালমান খান, করণ জোহর, আলিয়া ভাট, সোনি রাজদান, নীনা গুপ্তার মতো বলিউডের বিশিষ্ট অভিনেতারা তাকে আর্থিক সাহায্য পাঠিয়েছিলেন। সেজন্য তাদের সবাইকে ধন্যবাদও জানিয়েছিলেন পরিচালক।

গত ৮ তারিখ মুম্বাইয়ে নিজের ৪০ বছরের পুরনো বন্ধু, প্রয়াত অসমিয়া গায়ক ভূপেন হাজারিকাকে নিয়ে লেখা কল্পনার বই ‘‌ভূপেন হাজারিকা অ্যাজ আই নিউ হিম’–এর প্রকাশ করেছিলেন তার পরিচালনা জগতের সিনিয়র, চিত্র পরিচালক শ্যাম বেনেগাল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিবিএফসি'র প্রধান প্রসূন জোশি, পরিচালক মহেশ ভাট, অভিনেত্রী আদিল হুসেন এবং হুমা কুরেশি। যদিও অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি থাকায় সেখানে উপস্থিত ছিলেন না কল্পনা নিজে।

বিশিষ্ট পরিচালকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বলিউডে। মিলান থেকে টুইটারে শোক প্রকাশ করে কল্পনার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি লিখেছেন, তার পরিচালিত ‘‌রুদালি’‌ ছবি ভারতীয় চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছে।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম