logo

বুধবার, ২১ নভেম্বর ২০১৮ | ৭ অগ্রহায়ণ, ১৪২৫

header-ad

'চাঁদনী রাতে'র নায়িকার ২৫ বছর

বিনোদন ডেস্ক | আপডেট: ১৫ অক্টোবর ২০১৮

সিনেমা নির্মাণ, অভিনয় এবং গল্প- সবকিছুতেই যেন ছিল নতুনের জয়গান। নবাগত নায়ক-নায়িকাদের দাপট ছিল চোখে পড়ার মতো। এ দলেরই একজন শাবনূর। বাংলা চলচ্চিত্রে সফল এ নায়িকা আজ পূর্ণ করতে যাচ্ছেন সিনেমা ক্যারিয়ারের ২৫ বছর পূর্তি।

১৯৯৩ সালের ১৫ অক্টোবর প্রয়াত চলচ্চিত্র পরিচালক এহতেশামের 'চাঁদনী রাতে' মুক্তি পায়। এ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক ঘটে মিষ্টি মেয়ে শাবনূরের। এমবি ফিল্মস লি. প্রযোজিত আজিজ মোহাম্মদ ভাই নিবেদিত এ চলচ্চিত্রে শাবনূরের বিপরীতে অভিনয় করেন শাব্বীর।

ছবিটি ব্যবসা-সফল না হলেও প্রথম ছবিতেই অভিনয় প্রতিভা দেখিয়েছিলেন শাবনূর। এরপর জহিরুল হকের 'তুমি আমার' ছবিতে অভিনয় করেন তিনি। তার বিপরীতে অভিনয় করেন সালমান শাহ। সালমান-শাবনূর জুটির ছবিটি ব্যবসা-সফল হওয়ায় আর পেছন ফিরে দেখতে হয়নি তাকে।

সালমানের সঙ্গে একে একে 'বিক্ষোভ', 'তোমাকে চাই', 'স্বপ্নের ঠিকানা', 'মহামিলন', 'বিচার হবে', 'জীবন সংসার', 'আনন্দ অশ্রু'সহ আরও অনেক ছবিতে অভিনয় করে জনপ্রিয়তার শীর্ষে চলে আসেন শাবনূর। ১৯৯৩ থেকে টানা ১৫ বছর শাবনূর চলচ্চিত্রে রাজত্ব করেন।

মোস্তাফিজুর রহমান মানিকের 'দুই নয়নের আলো' চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০০৫ সালে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান শাবনূর। আজ শাবনূরের অভিনয়ের ২৫ বছর পূর্তি হলো। এ প্রসঙ্গে শাবনূর বলেন, দেখতে দেখতে জীবনের এতটা বছর চলে গেল, ভাবলেই অবাক লাগে। চলচ্চিত্রে এখনও নিজের সম্মান নিয়ে চলতে পারছি। এটা আমার জন্য অনেক বড় পাওয়া।

তিনি বলেন, আমার অভিনয় জীবনের পথচলায় প্রত্যেক পরিচালক, প্রযোজক, সিনেমাটোগ্রাফার, কাহিনীকার, প্রোডাকশন বয় এবং সর্বোপরি আমার ভক্তদের কাছে কৃতজ্ঞ। সবার সহযোগিতায় আমি আজকের শাবনূর হতে পেরেছি। সবাই আমার জন্য দোয়া করবেন।

সালমানের মৃত্যুর পর রিয়াজের বিপরীতে কাজ শুরু করেন শাবনূর। শাবনূর যখনই যার সঙ্গে অভিনয় করেছেন দর্শক তার চলচ্চিত্র দেখার জন্যই হলমুখী হয়েছেন। সিনিয়র, জুনিয়র পরিচালকদের সঙ্গে সমানতালে কাজ করেছেন শাবনূর।

নব্বই পরবর্তী বাংলা চলচ্চিত্রের সফল নায়িকাদের মধ্যে অন্যতম শাবনূর। স্নিগ্ধ চেহারা ও প্রাণবন্ত অভিনয়ের মাধ্যমে খুব দ্রুতই চলচ্চিত্রে স্থায়ী আসন করে নেন তিনি। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর জন্মগ্রহণ করেন শাবনূর। তার পর্দার পেছনের নাম নুপুর। প্রায় ২শ’-এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন শাবনূর।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম