logo

শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ৯ মাঘ, ১৪২৭

header-ad

অমিতাভের কন্ঠ নকল করে লটারিতে প্রতারণা!

বিনোদন ডেস্ক | আপডেট: ৩১ জানুয়ারি ২০১৯

ভারতে বলি শাহেনশাহ অমিতাভ বচ্চনের কণ্ঠ নকল করে প্রতারণার ফাঁদে ফেলে টাকা হাতিয়ে নেয়ার ঘটনা ঘটেছে। গত কয়েক মাস ধরে সেখানের অনেককেই এভাবে ধোঁকা দিয়ে আসছিল একদল প্রতারক চক্র।

এ বিষয়ে বিভিন্ন থানায় অভিযোগও করেছেন ভুক্তভোগীরা।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর, অনেকের মোবাইলে +৯২ দিয়ে শুরু নম্বর থেকে একটা কল আসে। এরপর অমিতাভ বচ্চনকে বলতে শোনা যায়, আমি অমিতাভ বচ্চন বলছি। আপনি কৌন বানেগা ক্রোরপতিতে ...টাকা জিতেছেন।

এ সময় ফোনে ওই কন্ঠের পেছনে বাজতে থাকত আমিতাভের জনপ্রিয় রিয়েলিটি শো 'কৌন বানেগা ক্রোরপতি' এর জিঙ্গেল। আর এই ফাঁদে পা দিলেই তাদের বলা হত, পুরস্কারটি পেতে গেলে আপনাকে প্রসেসিং ফি দিতে হবে।

এরপর দেয়া হতো একটি অ্যাকাউন্ট নম্বর। কেউ কেউ বিশ্বাস করে ওই অ্যাকাউন্টে সেই প্রসেসিং ফি দিতেন। এরপর আর কোনো ফিরতি কল আসতো না। আর ওই নাম্বারে কোনো কল যেতোনা। এভাবেই অনেক ভারতীয় প্রতারিত হচ্ছিল ওই নকল অমিতাভ বচ্চনের দ্বারা।

এ ধরনের প্রতারণার প্রথম অভিযোগ পশিচমবঙ্গের হাওড়া গোলাবাড়ি থানায় জমা পড়েছিল। অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে ভারতীয় পুলিশ। কেঁচো খুঁড়তে বেরোয়। রাজেশ ঘোষ ও বিধান কীর্তনিয়া নামে দুজনকে গ্রেফতার করে পুলিশ।

এরপর এই লটারি প্রতারণাকাণ্ডে গ্রেফতার হন ফারহান খান নামের সাইবার ক্রিমিনাল। তাদের থেকে জানা যায়, হুন্ডির মাধ্যমে প্রতারণায় প্রাপ্ত সেই টাকা পাকিস্তান আর দুবাইয়ে পাঠানো হতো।

ভারতীয় আরও পুলিশ জানিয়েছে, চক্রটি এই প্রতারণায় দুটি উচ্চ প্রযুক্তি ব্যবহার করত। মাস্কিং কনসেপ্ট ও কল স্পুফিংয়ের মাধ্যমে চলত তাদের সাইবার ক্রাইম।

তারা নাইজেরিয়ার চারটি প্রক্সি সার্ভারের পিন হ্যাক করে সেই পিন ব্যবহার করে দিল্লি, পশ্চিমবঙ্গ অরুণাচল. মেঘালয়ে প্রতারণার জাল বিছিয়েছিল তারা। এমন কী ভারতে বসে ফোন করলে সেই কলের লোকেশন দেখাতো আফ্রিকার কোনো দেশ।

ফেমাসনিউজ ২৪/এসএ/কেআর