logo

রবিবার, ২৪ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ, ১৪২৭

header-ad

রোহিঙ্গা ক্যাম্পে হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৯

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দেখতে কক্সবাজারে পৌঁছেছেন জাতিসংঘ শরণার্থী সংস্থার বিশেষ দূত ও হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

৪ দিনের সফরে আজ সোমবার সকালে নভোএয়ারের একটি ফ্লাইটে কক্সবাজারে পৌঁছেন এ অভিনেত্রী। আগামীকাল মঙ্গলবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন তিনি। বর্তমানে ইনানীর পাতুরে বিচ এলাকার একটি পাঁচতারকা মানের হোটেলে অবস্থান করছেন হলিউডের এই অভিনেত্রী।

কর্মকর্তারা জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্পে ইউএনএইচসিআর পরিচালিত বিভিন্ন কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি জোলি সোমবার ও মঙ্গলবার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ও রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

কক্সবাজার থেকে ফেরার পর ঢাকা ত্যাগ করার আগে আগামী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাথে সাক্ষাৎ করতে পারেন এই বিশেষ দূত।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর সঙ্গে কাজ করা জোলি সংস্থাটিতে ২০১২ সালের এপ্রিলে বিশেষ দূত হিসেবে যোগ দেন।

নিজের ভূমিকার মাধ্যমে জোলি বিশ্বের বিভিন্ন সংকট-ব্যাপক মানুষের স্থানচ্যুত বা বাস্তুচ্যুত হওয়ার ব্যাপারে ইউএনএইচসিআর-এর প্রতিনিধিত্ব করেন। এ ছাড়াও এই হলিউড অভিনেত্রী বৈশ্বিক শরণার্থীবিষয়ক বিভিন্ন আলোচনায় নীতি-নির্ধারণী পর্যায়ে থাকেন।

২০১২ সালের এপ্রিলে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হওয়ার আগে সংস্থাটিতে ২০০১ সাল থেকে শুভেচ্ছা দূত হিসেবে ছিলেন।

বিরামহীনভাবে কাজ করে যাওয়া অ্যাঞ্জেলিনা জোলি এর আগে প্রায় ৬০টির মতো মাঠ পর্যায়ের মিশন পরিদর্শন করেন এবং নিজেকে বস্তুচ্যুত বা শরণার্থীদের জন্য আন্তর্জাতিক পর্যায়ে প্রভাবকের পর্যায়ে নিতে সক্ষম হন।

প্রসঙ্গত, গত বছর কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে করে যান বলিউড অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি