logo

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ | ৩ পৌষ, ১৪২৪

header-ad

ঢাকার ২০ এমপির এলাকা

মো. রিয়াল উদ্দিন | আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৭

জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ঢাকা জেলায় রয়েছে ২০টি আসন। তবে ঢাকার দুই সিটি করপোরেশনের অধীনে রয়েছে ১৭টি। বর্তমান আওয়ামী লীগ সরকারের এসব আসনে সরকার দলীয় এবং মহাজোটের অন্তর্ভুক্ত দলের নেতারা সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ঢাকা-২ সংসদীয় আসনটি কেরানিগঞ্জ উপজেলার কিছু অংশ, ঢাকা মেট্রোপলিটন কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানার সুন্দরগঞ্জ ইউনিয়ন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৫, ৫৬ ও ৫৭ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে জয়ী হয়ে সরকারের খাদ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছেন মো. কামরুল ইসলাম।

ঢাকা-৩ আসনটি ঢাকা জেলার কেরানিগঞ্জ উপজেলার জিনজিরা, আগানগর, তেঘরিয়া কোন্ডা ও শুভাঢ্যা এই ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। এ আসনে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে জয়ী হয়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন নসরুল হামিদ।

ঢাকা-৪ আসনটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৭, ৫১, ৫২, ৫৩, ৫৪ নম্বর ওয়ার্ড এবং ঢাকা মেট্রোপলিটন শ্যামপুর থানার শ্যামপুর ইউনিয়ন নিয়ে গঠিত। আওয়ামী লীগ সরকার এ আসনে জোটের অন্তর্ভুক্ত জাতীয় পার্টির প্রার্থীকে মনোনয়ন দেয়। এখান থেকে জয়ী হয়ে জাতীয় পার্টির সায়েদ আবু হোসেন দায়িত্ব পালন করছেন।

ঢাকা- ৫ আসনটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড এবং ঢাকা মেট্রোপলিটনের ডেমরা ইউনিয়ন, দনিয়া ইউনিয়ন, মাতুয়াইল ইউনিয়ন ও সারুলিয়া ইউনিয়ন নিয়ে গঠিত। আওয়ামী লীগের হাবিবুর রহমান মোল্লা এ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন।

ঢাকা-৬ আসন ঢাকা জেলার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৩, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫ ও ৪৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে এই আসনটি থেকে এরশাদের জাতীয় পার্টির মনোনিত কাজী ফিরোজ রশিদ নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন।

ঢাকা-৭ লালবাগ-চকবাজার এলাকার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৩, ২৪, ২৫, ২৬, ২৭, ২৮ ,২৯ ,৩০, ৩১, ৩২, ৩৩, ৩৪, ৩৫, ৩৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। আসনের বর্তমান এমপি হাজী মোহাম্মদ সেলিম। ২০১৪ সালের জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করেন তিনি। পরে আওয়ামী লীগে ফিরে আসেন। 

ঢাকা-৮ আসনটি ঢাকা জেলার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৯, ২০, ২১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। ২০১৪ সালের নির্বাচনে জোটের অন্তর্ভুক্ত বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির নেতা রাশেদ খান মেনন জয়ী হয়ে দায়িত্ব পালন করছেন।

ঢাকা-৯ আসনটি ঢাকা মেট্রোপলিটন খিলগাঁও ও সবুজবাগ থানাধীন নাসিরাবাদ ইউনিয়ন, দক্ষিণগাঁও ইউনিয়ন ও মাণ্ডা ইউনিয়ন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী সাবের হোসেন চৌধুরী সংসদ সদস্য হন।

ঢাকা-১০ আসনটি ঢাকা শহরের ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪, ১৫, ১৬, ১৭, ১৮ ও ২২ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এ আসনে শেখ ফজলে নুর তাপস আওয়ামী লীগের নৌকা প্রতীকে বিজয়ী হয়ে দায়িত্ব পালন করছেন।

ঢাকা-১১ আসনটি ঢাকা মেট্রোপলিটন বাড্ড থানা ও ভাটারা থানাধীন বেরাইদ ইউনিয়ন ভাটারা ইউনিয়ন ও সাঁতারকুল ইউনিয়ন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১, ২২ ও ২৩ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। ২০১৪ সালের নির্বাচনে এ আসনে নৌকা প্রতীকে নির্বাচিত হন একেএম রহমতুল্লাহ।

ঢাকা-১২ আসনটি ঢাকা শহরের ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪, ২৫, ২৬, ২৭, ৩৫ ও ৩৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। আসনটিতে আওয়ামী লীগের আসাদুজ্জামান খান কামাল বিজয়ী হয়ে বর্তমানের সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

ঢাকা-১৩ আসনটি ঢাকা শহরের ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, ৩৩ ও ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এখানে আওয়ামী লীগের জাহাঙ্গীর কবির নানক দায়িত্ব পালন করছেন।

ঢাকা-১৪ আসনটি ঢাকা জেলার সাভার উপজেলার কাউন্দিয়া ইউনিয়ন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭, ৮, ৯, ১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। আসনটিতে আওয়ামী লীগের নৌকা প্রতীকে মো. আসলামুল হক জয়ী হয়ে দায়িত্ব পালন করছেন।

ঢাকা-১৫ আসনটি ঢাকা শহরের ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪, ১৩, ১৪ ও ১৬ নং ওয়ার্ড নিয়ে গঠিত। এখানে জয়ী হয়েছিলেন নৌকা প্রতীকে কামাল আহমেদ মজুমদার।

ঢাকা-১৬ আসনটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২, ৩, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। আসনটিতে আওয়ামী লীগের মনোনিত ইলিয়াস উদ্দিন মোল্লা দায়িত্ব পালন করছেন।

ঢাকা-১৭ আসনটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ এবং ঢাকা ক্যান্টনমেন্ট থানার ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে গঠিত। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে এ আসনে মহা জোটের অন্তর্ভুক্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফএস এর মনোনিত প্রার্থী এম আবুল কালাম আজাদ বিজয়ী হয়ে দায়িত্ব পালন করছেন।

ঢাকা-১৮ আসনটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ০১ ও ১৭ নং ওয়ার্ড এবং ঢাকা মেট্রোপলিটন হরিরামপুর ইউনিয়ন, উত্তরখান ইউনিয়ন, দক্ষিণখান ইউনিয়ন, ডুমনি ইউনিয়ন ও বিমানবন্দর এলাকা নিয়ে গঠিত। এখানে দায়িত্ব পালন করছেন সরকারের সাবের স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন।

আওয়ামী লীগের মনোনিত এবং মহাজোটের মনোনিত এসব সংসদ সদস্য আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরিবর্তনের গুঞ্জন রয়েছে।

(ঢাকা জেলার ২০টি আসনের মধ্যে ১৭টি দুই সিটি করপোরেশনে অবস্থিত। ক্ষমতাসীন আওয়ামী লীগ, প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, বৃহৎ রাজনৈতিক দল বিএনপিসহ সকল দলের অনেক পরিচিত মুখ আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এসব আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। এ নিয়ে আসছে একাধিক পর্ব। বিস্তারিত জানতে চোখ রাখুন ফেমাসনিউজে।)

ফেমাসনিউজ২৪/এমআরইউ/আরইউ