logo

শনিবার, ২৩ জুন ২০১৮ | ৯ আষাঢ়, ১৪২৫

header-ad

১৮০ কিলো. হেঁটে মুম্বাইয়ে ৩৫ হাজার কৃষক!

এক্সক্লুসিভ ডেস্ক | আপডেট: ১১ মার্চ ২০১৮

ভারতে কৃষি ঋণ মওকুফ ও আদিবাসী কৃষকদের জমি ফেরত দেয়াসহ নানা দাবিতে গত পাঁচ দিনে ১৮০ কিলোমিটার পথ হেঁটে মুম্বাইয়ে পৌঁছেছেন ৩৫ হাজার কৃষক। মহারাষ্ট্রের নাসিক থেকে তারা রওনা দেন।

এনডিটিভি জানায়, কৃষকরা থানে-মুম্বাই সীমান্তে অবস্থান নিয়েছেন এবং সোমবার কে জে সোমাইয়া গ্রাউন্ড অভিমুখে যাত্রা শুরু করবেন। এদিন মুম্বাইয়ের বিধানসভা ভবনের সামনে বিক্ষোভ করার কথা রয়েছে তাদের।

যানজট এড়াতে মুম্বাই ট্রাফিক পুলিশ বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে। কে জে সোমাইয়া গ্রাউন্ড এলাকার নিরাপত্তাব্যবস্থাও জোরদার করা হয়েছে।

বাম ধারার অল ইন্ডিয়া কিষাণ সভা (এআইকেএস) এ বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছে। বিক্ষোভে আদিবাসী কৃষক এবং নারীরাও অংশ নিচ্ছেন।

বিক্ষোভে অংশ নেয়া আদিবাসী দলের পক্ষ থেকে বলা হয়, এটি এখন তাদের জীবন-মরণ সমস্যা।

এআইকেএসের প্রেসিডেন্ট অশোক ধাওয়াল বলেন, তারা রোববার প্রাদেশিক মন্ত্রী গিরিশ মহাজনের সঙ্গে দেখা করেছেন। তিনি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনাভিসকে আমাদের দাবি-দাওয়ার বিষয়ে অবহিত করার আশ্বাস দিয়েছেন।

শান্তিপূর্ণ সমাবেশের প্রতিশ্রুতি দিয়ে অশোক বলেন, তাদের সমাবেশের কারণে মুম্বাইবাসীদের অসুবিধায় পড়তে হবে না। আমরা ২৫ হাজার কৃষককে নিয়ে যাত্রা শুরু করেছিলাম। আগামীকাল এ সংখ্যা আরও বাড়তে পারে। আমরা বেলা ১১টার পর মিছিল শুরু করব। ততক্ষণে মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষার হলে পৌঁছে যাবে।

আন্দোলনরত কৃষকরা বলছেন, আমরা মুখ্যমন্ত্রীকে বলতে চাই, তার উচিত জমিগুলো আমাদের নামে করে দেয়া, যাতে আমরা কাজ করে নিজেদের খাবার যোগাড় করতে পারি। কৃষকদের জন্য রাজ্য সরকারের ঋণ স্কিম কাজে আসছে না। ফলে হাজারের বেশি কৃষক আত্মহত্যা করেছে।

প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকদের যে ক্ষতি হয়েছে তাতে সরকার এখনো কোনো ক্ষতিপূরণ দেয়নি।এটিও সরকারের কাছে তাদের দাবি। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত কৃষক আন্দোলন চলবে বলে জানান তারা।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম