logo

রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন, ১৪২৫

header-ad

বিএনপির অভিযোগের সমাধান নেই!

মো. রিয়াল উদ্দিন | আপডেট: ২৮ জুন ২০১৮

সরকার, সরকারের প্রশাসন, নির্বাচন কমিশন নিয়ে বিএনপি একের পর এক অভিযোগ করলেও কোন সমাধান পাচ্ছে না বলে দাবি দলটির সিনিয়র নেতাদের। ২০১৪ সালের ৫ জানুয়ারি জাতীয় নির্বাচনের পর সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে ধরে বিএনপি। দলের নেতাকর্মীদের রাজনৈতিকভাবে হয়রানি, সমাবেশের অনুমতি না দেয়া, চেয়ারপারসনের কারাবারণ দীর্ঘতর হওয়ায় সরকারের প্রশাসনের বিরুদ্ধেও অভিযোগ করে দলটির সিনিয়র নেতারা।

একইসঙ্গে নির্বাচনে অরাজকতা, ভোট ডাকাতি, আওয়ামী লীগ সরকারের হুকুমে নির্বাচন পরিচালনাসহ নানা অভিযোগ তুলেন নির্বাচন কমিশনের বিরুদ্ধে। তবে এসব অভিযোগের কোনো সমাধান পাননি বলে দাবি বিএনপির নেতাদের।

তারা বলছেন, সরকার অবৈধভাবে ক্ষমতা দখলের পর থেকে দেশের মানুষের বিরুদ্ধে, রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে একের পর এক অন্যায় করে যাচ্ছে। দেশের গণতন্ত্রকে হত্যা করে একনায়কতন্ত্র কায়েম করেছে। নিজেদের যা ইচ্ছে তাই করছে। অভিযোগ করলেই কেউ গুম, গ্রেফতার, কেউবা ক্রসফায়ার হচ্ছে।

‌‌'সরকারসহ তার প্রশাসনিক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এতো অভিযোগ করা হচ্ছে কিন্তু সরকার তা আমলেই নিচ্ছে না। অভিযোগের কোনো সমাধান আজও দেশের মানুষ দেখেনি। এ সরকার জনগণের কাছে তাদের কাজের জন্য জবাবদিহি করে না বলেই এতো অন্যায় করতে পারছে।'

বিএনপি সূত্রে জানা গেছে, সম্প্রতি সিটি করপোরেশনগুলোর নির্বাচনে বিএনপির পক্ষ থেকে বারবার কমিশনকে নানা অভিযোগের কথা তুলে ধরা হয়েছে। এমনকি লিখিত আকারেও কমিশনে জমা দেয়া হয়েছে। এর পরেও কোনো প্রকারের সমাধান হয়নি। বরং নির্বাচন শেষে ইসির পক্ষ থেকে সংবাদমাধ্যমে বলা হয় নির্বাচন সুষ্ঠু হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের শুরু থেকেই সারাদিনই বিএনপির পক্ষ থেকে ভোটের পরিবেশ, কেন্দ্র দখলসহ নানা অভিযোগ করা হয়। ভোটের দিন নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে রুহুল কবির রিজভী অভিযোগ করেন, শতাধিক কেন্দ্র থেকে বিএনপির এজেন্ট বের করে দেয়া হয়েছে। এ ছাড়া জালভোট ও সিল মারার মহোৎসব চলছে।

তবে দিন শেষে এসব অভিযোগের কোনো সমাধান পাননি বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

নির্বাচনের পরের দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের নামে শুধুমাত্র একটি তামাশা হয়েছে। ভোট ডাকাতির নতুন নতুন কৌশল আবিষ্কার করে তা প্রয়োগ করেছে। নির্বাচন কমিশনের প্রত্যক্ষ সহযোগিতায় সরকার গাজীপুরে আমাদের বিজয় ছিনিয়ে নিয়েছে। নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে সেখানে পুনরায় নির্বাচন দেয়ার দাবি জানান তিনি। তবে এসবের কোনো দাবিই পূরণ হয়নি বিএনপির।

এ নিয়ে দলের স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান ফেমাসনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যে সরকারের জনগণের প্রতি কোনো জবাবদিহিতা থাকে না, সে সরকারের কাছে কোনো অভিযোগই সমাধান যোগ্য নয়। বিএনপি একটি গণতান্ত্রিক দল বলেই সমস্যা সমাধানের জন্য বারবার অভিযোগ করে আসছে। তবে সরকার তা আমলে না নিয়ে ইচ্ছে মতই কাজ করছে। অভিযোগের কোনো সমাধান পায় না বিএনপি।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ফেমাসনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এ অবৈধ সরকার ক্ষমতায় আসার পর থেকে যা কিছু করছে সবই অবৈধ। তাদের কোনো জবাদিহিতা নেই। রাজনৈতিকভাবে বিএনপিকে নিশ্চিহৃ করতে সব রকম প্রচেষ্টা করছে। তবে বিএনপি একটি বৃহৎ রাজনৈতিক দল। সরকারের সব ষড়যন্ত্র মোকাবেলা করে আবারো ক্ষমতায় আসবে।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম