logo

বুধবার, ২৭ মে ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৭

header-ad

‘সেবায় অনেক উচ্চতায় থাকবে মার্কেন্টাইল ব্যাংক’

মো. রিয়াল উদ্দিন | আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯

বাংলাদেশের অর্থনীতি এবং ব্যাংকিং খাতে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে বেসরকারি প্রতিষ্ঠান ‘মার্কেন্টাইল ব্যাংক’। ১৯৯৯ সালের ২০ মে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের বাণিজ্যিক এ ব্যাংকটি এবং সেদিনই বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে।

২০০৪ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং সে বছরের ২৬ ফেব্রুয়ারি সালে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এ নিবন্ধিত হয়। মার্কেন্টাইল ব্যাংক বিভিন্ন ধরনের ব্যাংকিং পরিসেবা দিয়ে থাকে। এদের মধ্যে রয়েছে- রিটেইল ব্যাংকিং, করপোরেট ব্যাংকিং, ইসলামী ব্যাংকিং, সম্পদ ব্যাবস্থপনা, ক্যাপিটাল মার্কেট, বৈদেশিক বাণিজ্য।

তৃতীয় প্রজন্মের জনপ্রিয় ব্যাংক মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন কাজী মসিহুর রহমান। সম্প্রতি এক সাক্ষাৎকারে মার্কেন্টাইল ব্যাংকের বিভিন্ন বিষয়ে তুলে ধরেন তিনি।

ফেমাসনিউজ: আপনার দৃষ্টিতে বর্তমানে ব্যাংকিং খাতের অবস্থা কেমন?

মসিহুর রহমান: বাংলাদেশের ব্যাংকিং খাতের অবস্থা আগের থেকে অনেক ভালো। তবে ব্যাংক সেক্টর নিয়ে কিছু অপ্রীতিকর ঘটনায় মানুষের মনে ভুল ধারণা সৃষ্টি হয়েছে। দেশে এখন অনেক ব্যাংক হয়েছে। এগুলোর বেশিরভাগই শহরগুলোকে কেন্দ্র করে কার্যক্রম পরিচালনা করে। তবে কৃষি এবং ক্ষুদ্র শিল্পভিত্তিক অর্থনীতির দেশ হিসেবে ব্যাংকগুলোর সেবা গ্রামাঞ্চলে ছড়িয়ে দিতে হবে। প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে সেবা পৌঁছে দিতে হবে।

ফেমাসনিউজ: ব্যাংক খাতের চ্যালেঞ্জগুলো আসলে কী?

মসিহুর রহমান: বর্তমানে খেলাপি ঋণ ব্যাংকিং খাতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। খেলাপি ঋণের উচ্চ হার ব্যাংকিং খাতের জন্য উদ্বেগের বিষয়। অনেক ব্যাংক বিভিন্নভাবে তাদের অবস্থান ধরে রাখার জন্য হয়তো রি-শিডিউলিংয়ের মাধ্যমে খেলাপি ঋণ কমিয়ে রাখছে। খেলাপি ঋণ কমাতে কমিশন দেয়া হচ্ছে। খেলাপি ঋণ কোনো ব্যাংকের জন্য স্বাস্থ্যকর নয়।

ফেমাসনিউজ: বর্তমানে কেমন অবস্থানে মার্কেন্টাইল ব্যাংক?

মসিহুর রহমান: মার্কেন্টাইল ব্যাংক বর্তমানে অনেক ভালো অবস্থানে রয়েছে। প্রথমে এটি একটি রিটেইল ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করে। মূল ফোকাসটা ছিল রিটেইলে। পরবর্তীতে এটা করপোরেট ফোকাসড হয়ে পড়ে। মার্কেন্টাইল ব্যাংক কোনো ছোট ব্যাংক নয়। এটা বড় ব্যাংক। বর্তমানে ব্যাংকটি একটি ভালো অবস্থানে চলে এসেছে।

ফেমাসনিউজ: আগামীতে কোন দিকে বেশি গুরুত্ব দিতে চান?

মসিহুর রহমান: বর্তমানে তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে দেশ। আমরাও তার সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই। এ বছর আমরা আইটিতে প্রচুর বিনিয়োগ করেছি। আমরা আমাদের আইটি সিস্টেমসকে আপগ্রেড করছি। যাতে গ্রাহকদের আমরা আইটিবেজড এবং আইটি সাপোর্টেড সেবা দিতে পারি। গ্রাহকদের সন্তুষ্টি ধরে রাখতে আমরা সেবার মানের দিকে লক্ষ্য রাখছি।

ফেমাসনিউজ: মার্কেন্টাইল ব্যাংক নিয়ে আপনার কোনো স্বপ্ন আছে?

মসিহুর রহমান: মার্কেন্টাইল ব্যাংক দেশের ব্যাংকিং খাতে ভালো অবস্থানে রয়েছে। আগামীতে এ ব্যাংকে আমরা এমন উচ্চতায় নিতে চাই যাতে, মানুষ আমাদের সঙ্গে থাকে এবং আমাদের কথা বলে। আমাদের সেবা নিয়ে প্রত্যেকটি গ্রাহক গর্ব করবে। আমাদের প্রতি যেন মানুষের আস্থা আরও বাড়ে। দেশের ব্যাংকিং খাতের অনেক উচ্চতায় থাকবে মার্কেন্টাইল ব্যাংক।

ফেমাসনিউজ: সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

মসিহুর রহমান: আপনার নিউজ পোর্টালের সবাইকে ধন্যবাদ।

ফেমাসনিউজ২৪.কম/আরআই/আরবি