logo

মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯ | ৫ ভাদ্র, ১৪২৬

header-ad

জাপান-বাংলাদেশের খাদ্য সংস্কৃতি বিনিময়ের উদ্যোগ

অর্থনৈতিক প্রতিবেদক | আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯

নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী আর সুস্বাদু খাদ্যের প্রসার ও প্রচার করতে চায় বাংলাদেশ এবং জাপান। এজন্য এক দেশ অপর দেশে নিজ দেশের খাদ্য বিনিময় করার উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে জাপানের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করছে।

এতে করে দুই দেশের মানুষ খাদ্যাভ্যাসের সাথে রুচিরও ভিন্নতা পাবে। এক দেশের মানুষ অপর দেশের সুস্বাদু খাবার সমন্ধে জানতে ও তা গ্রহণ করতে পারবে।

জাপানি প্রতিনিধি দলের সফর উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় বারিধারা ডিপ্লোমেটিক জোনের একটি হোটেলে দুই দেশের মধ্যে মতবিনিময় হয়। মতবিনিময় সভায় বাংলাদেশের পক্ষে ছিলেন- সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল মান্নান ইলিয়াস ও একই মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব আষিত রঞ্জন পাল। এসময় ঢাকাস্থ জাপান দূতাবাসের একজন কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

মতবিনিময় অনুষ্ঠানে আইশোদো কো., লিমিটেডের প্রেসিডেন্ট হিমু উদ্দিন খাদ্য সংস্কৃতি বিনিময় ছাড়াও বাংলাদেশে জাপান ক্লাব প্রতিষ্ঠার জন্য সবার দৃষ্টি আকর্ষণ করেন। তার এ প্রস্তাবে উপস্থিত সবাই একমত পোষণ করেন।

জাপানি প্রতিনিধি দলে ছিলেন- জাপানি কোম্পানি টেনটাকাকু'র চেয়ারম্যান কিয়শি কুরিহারা ও সেক্রেটারি মাসাকো কুরিহারা, কুক পিট কোম্পানির প্রেসিডেন্ট ইয়োশিহিরো হোনমা, জাপানিজ ফুড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট তাকেহিরো সাকাগুছি, মাসদাক কোং-এর ম্যানেজিং ডিরেক্টর ও মার্কেটিং ম্যানেজার তাকেরু শিয়োইরি, হাউজ ফুড করপোরেশনের তাকেফুমি মুরাও, টোকিও ইউনিভার্সিটি অব ফরিন স্টাডিজের ইন্সট্রাক্টর নাওনোরি কুসাকাবে, মিতসুবিশি কেমিক্যাল করপোরেশনের আতশুইয়ুকি তানাকা ও ইয়োসুকি তাকাহাসি, এশিয়ান ফুড বিজিনেস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আকিতো তানাকা, এশিয়ান ফুড বিজনেস অ্যাসোসিয়েশনের কাউন্সিলর মাকোতো তাকাগি, এশিয়ান ফুড বিজনেস অ্যাসোসিয়েশনের পরিচালক আকিরা কোইয়ামা, এশিয়ান ফুড বিজনেস অ্যাসোসিয়েশনের ডেপুটি জেনারেল অব ব্যুরো মিতশুয়াকি, এশিয়ান ফুড বিজনেস অ্যাসোসিয়েশনের ডিরেক্টর অব ব্যুরো মিকিও ওয়াতানাবে, আইশোদো কো., লিমিটেডের প্রেসিডেন্ট হিমু উদ্দিন, আইশোদো কো., লিমিটেডের জেনারেল ম্যানেজার আবু তাহের ও আইশোদো কো., লিমিটেডের ম্যানেজার লুৎফুর রহমান প্রমুখ।
ফেমাসনিউজ২৪/এফএম/এমএম