logo

সোমবার, ২৩ অক্টোবর ২০১৭ | ৭ কার্তিক, ১৪২৪

header-ad

ইংল্যান্ডে যে ‘নাম’টি সবচেয়ে জনপ্রিয়!

নিজস্ব প্রতিবেদক | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭

ছেলে হোক বা মেয়ে হোক জন্মের পর যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হলো সুন্দর একটি নাম রাখা। অনেক দেশে এমনও রীতি আছে- নাম রাখার দিন অনুষ্ঠানের আয়োজন করা হয়। আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীকে মিষ্টিমুখ করানো হয়। আমাদের হয়তো গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনের কথা মনে আছে, যেখানে সবাই তাদের সন্তানের নাম- সাকিব আল হাসান রাখছে।

নামের এ আধিক্য ও জনপ্রিয়তা আছে ইংল্যান্ডেও। দেশটির একটি সরকারি প্রতিষ্ঠান আছে যেটি প্রতিবছর কোন শিশু নামটি ইংল্যান্ডে জনপ্রিয় বা বেশি রাখা হয়েছে তার একটি পরিসংখ্যান প্রকাশ করে।

দেশটির সর্বশেষ ওই পরিসংখ্যানে দেখা গেছে, ইংল্যান্ডে মেয়ে শিশুর নাম ‘ওলিভিয়া’ ও ছেলে শিশুর নাম ‘ওলিভার’ বেশি জনপ্রিয়। এ পরিসংখ্যানের আগের পরিসংখ্যানে ইংল্যান্ডে মেয়ে শিশুর নাম হিসেবে ‘এমেলিয়া’ বেশি জনপ্রিয় ছিল।

দ্য গার্ডিয়ানের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত চার বছর ধরে ইংল্যান্ডে ছেলে শিশুর নাম হিসেবে ‘ওলিভার’ এক নম্বরে রয়েছে।

এদিকে, গত পাঁচ বছর ধরে মেয়ে শিশুর নাম হিসেবে ‘এমেলিয়া’ এক নম্বরে থাকলেও বর্তমানে ইংল্যান্ডে মেয়ে শিশুর নাম হিসেবে ‘ওলিভিয়া’ এক নম্বরে রয়েছে।

অন্যদিকে, শিশুর নামের র‌্যাংকিংয়ের শেষ দশে উঠে এসেছে ছেলে শিশুর ‘মোহাম্মদ’ নামটি; বাদ পড়েছে ‘উইলিয়াম’ নামটি। মেয়ে শিশুর নামের শেষ দশ থেকে বাদ পড়েছে ‘পপি’ নামটি।

উল্লেখ্য, ২০১৬ সালে ইংল্যান্ড ৬ লাখ ৯৬ হাজার শিশু জন্ম নিয়েছে। এ শিশুগুলোর নাম মোট ৬৪ হাজার বিভিন্ন শিশু নামের মধ্যে থেকে রাখা হয়েছে।

ফেমাসনিউজ২৪.কম/বিবি/এস/এস