logo

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত 'টাইম ম্যাগাজিন'-এর করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রকাশিত এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন-এর নামও রয়েছে।

তালিকায় লিডারস ক্যাটাগরিতে ২৬ জনের মধ্যে ২০ নম্বরে রয়েছে শেখ হাসিনার নাম। এ ক্যাটাগরিতে প্রথমেই রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম। দুই নম্বরে রয়েছে ব্রিটিশ রাজপরিবারের পঞ্চম উত্তরসূরি প্রিন্স হ্যারি’র নাম। এরপর রয়েছে মার্কিন অভিনেত্রী, মডেল ও মানবাধিকার কর্মী মেগান মার্কেল-এর নাম। আগামী ১৯ মে প্রিন্স হ্যারির সঙ্গে তার বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কথা রয়েছে।

চার নম্বরে রয়েছেন আমেরিকান রাজনীতিক কারমেন ইয়ুলিন ক্রুজ, পাঁচ নম্বরে রয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম।

এরপর রয়েছে যথাক্রমে লন্ডনের মেয়র সাদিক খান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর নাম।

আর্টিস্ট ক্যাটাগরিতে প্রথমেই রয়েছে অস্কারজয়ী হলিউড অভিনেত্রী নিকোল কিডম্যানের নাম। এরপর রয়েছে অস্ট্রেলিয়ান অভিনেতা, গায়ক ও প্রযোজক হিউ জ্যাকম্যানের নাম। বলিউড অভিনেত্রী দিপীকা পাড়ুকোনের নামও রয়েছে তালিকায়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে শেখ হাসিনার নাম অবশ্য নতুন নয়। ইতোপূর্বে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন, কাতারভিত্তিক আল জাজিরা, যুক্তরাজ্যভিত্তিক বিবিসি ওয়াল্ডে গুরুত্ব সহকারে তার সাক্ষাৎকার প্রচারিত হয়েছে।

বিভিন্ন সময়ে জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’, জাতিসংঘ ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’, ডব্লিউআইপি (ওম্যান ইন পার্লামেন্ট) গ্লোবাল অ্যাওয়ার্ড-এর মতো নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন শেখ হাসিনা।

২০১১ সালে টাইম ম্যাগাজিন কর্তৃক প্রকাশিত বিশ্বের ১২ প্রভাবশালী নারী সরকারপ্রধানের তালিকায় স্থান পান শেখ হাসিনা। ওই তালিকার সপ্তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। 

ফেমাসনিউজ২৪/আরআর/আরইউ