logo

রবিবার, ১৯ নভেম্বর ২০১৭ | ৪ অগ্রহায়ণ, ১৪২৪

header-ad

আজব কাণ্ড, ব্যাঙে খেল সাপ!

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২১ অক্টোবর ২০১৭

সাপ ব্যাঙ ধরে ধরে খায় এমনটাই শুনে এবং দেখে এসেছি। এমন দৃশ্য দেখতেও আমাদের চোখ অভ্যস্ত। কিন্তু ব্যাঙ যখন সাপ ধরে খায়, তখন একটু না অনেকখানি ধাক্কা খেতে হয়। মনে হয় একি ঠিক দেখছি।

প্রশ্ন জাগে এমনটা কি আদৌ সম্ভব? বৈচিত্রে ভরা জীব-জগতে সবই সম্ভব।

অস্ট্রেলিয়ায় এমন এক প্রজাতির ব্যাঙ আছে, যেসব ব্যাঙ ছোট সাপ ধরেই ঘপাস করে গিলে ফেলে। গাছের ডালেই এসব ব্যাঙের বসবাস। ঘন সবুজ এই ব্যাঙের নাম ‘লিটোরিয়া কেরুলা'।

অনলাইন জীবনে বেশ কয়েক দিন ধরেই একটি ছবি নিয়ে বেশ আলোচনা হচ্ছে। ছবিতে গাঢ় সবুজ রঙের একটি ব্যাঙের মুখে উঁকি মারছে একটি সাপের মাথা। ধীরে ধীরে সাপটি ব্যাঙের মুখের ভেতর মিলিয়ে যাচ্ছিলো।

ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছে, ছবিটি বহু দিনের পুরনো। ইন্টারনেটের কল্যাণে সম্প্রতি ফের ছবিটি সবার সামনে এসেছে। আর এতে তিন হাজারেরও বেশি ভিজিটর সমর্থন জানিয়ে মন্তব্য করেছেন। হাজারেরও বেশি বার শেয়ার করা হয়েছে।

ন্যাশনাল জিওগ্রাফিক এক্সপ্লোরার এবং জীববিজ্ঞানী জোরি রাউলে জানান, অস্ট্রেলিয়া ও নিউ গিনির বিভিন্ন অঞ্চলে দেখা যায় ‘লিটোরিয়া কেরুলা’ নামে ব্যাঙ। অন্যান্য প্রজাতির ব্যাঙের থেকে আকারে অনেকটাই বড় লিটোরিয়া প্রজাতির ব্যাঙ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্যারেন লিপসের কথায়, লিটোরিয়া প্রজাতির পছন্দের খাবার সাপ কি না তা এখনও জানা যায়নি। এই প্রজাতির ব্যাঙেরা সাধারণত ছোট পোকামাকড় এবং ক্ষেত্র বিশেষে ইঁদুর ধরে খায়। তবে মনের মতো ছোট সাপ পেলে সেদিকে মুখ বাড়াতেই পারে!

ফেমাসনিউজ২৪/আরআর/আরইউ