logo

সোমবার, ২২ জানুয়ারি ২০১৮ | ৯ মাঘ, ১৪২৪

header-ad

কেমন করে বুঝবেন মেয়েরা মিথ্যা বলছে?

বাকি বিল্লাহ | আপডেট: ২৩ অক্টোবর ২০১৭

মিথ্যা সব সময়ই ক্ষতিকর। মিথ্যা সবকিছুকে ধ্বংস করার ক্ষমতা রাখে। আপনার সঙ্গে কেউ কথা বললে তার মুখের অভিব্যক্তি, ভাব প্রকাশ ও শরীরের কয়েকটি ভঙ্গি দেখেই খুব সহজেই বুঝতে পারবেন তিনি সত্য না মিথ্যা বলছেন।

এটি সামনাসামনির বিষয়। কিছু ক্ষেত্রে মুখোমুখি কথাবার্তায়ও মিথ্যা ধরা যায় না। কেউ কেউ মিথ্যা বলতে বলতে অভ্যস্থ হয়ে যান। এতে বক্তা নিজেই সত্য-মিথ্যা গুলিয়ে ফেলেন। আর তা যদি হয় খুদে বার্তায়। তবে তো বুঝা আরো কঠিন।

আধুনিক বিজ্ঞান বা গবেষণা সে পথেও এগুচ্ছে। দীর্ঘ গবেষণার পর কয়েকজন গবেষক মিলে খুদে বার্তার কিছু শব্দ নির্দিষ্ট করছেন। যা দেখে আপনি বুঝতে পারবেন মেয়েরা আপনার সঙ্গে মিথ্যা বলছে।

গবেষণায় দেখা যায়, যখন খুদে বার্তায় মিথ্যা বলা হয় তখন বার্তায় অপেক্ষাকৃত বেশি শব্দ ব্যবহৃত হয়। এবং তারা ‘আমি’ শব্দের মতো সেলফ ওরিয়েন্টেড শব্দ ব্যবহার করে। ‘তুমি’ শব্দ কম ব্যবহার করে।

গবেষণায় আরো দেখা গেছে, যারা খুদে বার্তায় মিথ্যা বলে তারা বার্তায় মতামতমূলক বাক্য ব্যবহারের পরিবর্তে অসম্পূর্ণ  প্রতিশ্রুতিহীন বাক্যাংশ ব্যবহার করেন।

এই গবেষণায় জন্য গবেষক দলটি মোট ১ হাজার ৭শ’ ৩টি খুদেবার্তা বিশ্লেষণ করেছেন। তখন তারা ওই খুদে বার্তাগুলোকে দুই ভাগে ভাগ করেছেন। অতঃপর যে খুদে বার্তায় মিথ্যা বলা হয়নি সেগুলোকে ফেলে দিয়েছেন।

পরে দেখা গেছে, মিথ্যা বলা খুদে বার্তাগুলোতে ‍সেলফ শব্দ-‘আমি, আমি হয়’ ব্যবহারের পাশাপাশি মতামতমূলক নয় এমন শব্দ ‘সম্ভবত, ‍সত্যি, হয়তো, ইত্যাদি’ শব্দ ব্যবহার করা হয়েছে।

গবেষকরা আরো বলেন, মিথ্যা বলা খুদেবার্তাগুলোর বেশির ভাগই আট শব্দের। অন্যদিকে সত্য বলা খুদেবার্তাগুলো ছিল সাত শব্দের।

ফেমাসনিউজ২৪/বিবি/আরইউ