logo

মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক, ১৪২৫

header-ad

সমুদ্রতলে জুলিয়াস সিজারের রহস্যময় শহর!

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৭

সম্রাট জুলিয়াস সিজার, প্রাচীন রোমান সাম্রাজ্যের গোড়াপত্তনের মূলে ছিলেন তিনি। কিন্তু সময়ের সঙ্গে সিজারের ক্ষমতা যেমন কমে যায়, তেমনই কালের গর্ভে হারিয়ে যায় সেই শক্তিশালী সাম্রাজ্যও।

তবে জুলিয়াস সিজার ও তার রোম এখনও স্মৃতিজাগরুক ইতালির প্রাণকেন্দ্রে। কিন্তু রোম ছাড়াও অনেক শহর ছিল, যেখানে নিজেদের কীর্তি ছড়িয়ে রেখেছিলেন রোমান রূপকাররা। রোমান সাম্রাজ্যের ধনীদের খুব পছন্দের জায়গা ছিল ‘বেয়াই’ নামের একটি স্থান।

ইতালির ‘গাল্ফ অফ নেপ্‌লেস’র এই জায়গায় প্রায়ই বেড়াতে যেতেন অভিজাতরা। যাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন জুলিয়াস সিজার, নেরো, পম্পেই, হাদ্রিয়ান ও তাদের পারিষদ।

শুধু যে অবসর সময় কাটানোর জন্য যাওয়া, তাই নয়। এ নেতাদের নিজস্ব ‘ভিলা’ছিল বেয়াই-য়ে। এবং সেখানে কী কী হতো, তা না হয় উহ্যই থাক। একদিকে বিলাসিতা আর অন্যদিকে নৃশংসতার আকর ছিল বেয়াইয়ের এই সুন্দর ও সুসজ্জিত প্রাসাদগুলি। এক সময় সমুদ্রের তটরেখা সরে যাওয়ায় বেয়াইয়ের অনেক প্রাসাদই এখন রয়েছে পানির নিচে।

বেয়াইয়ের অনতিদূরে রয়েছে ভিসুভিয়াস আগ্নেয়গিরি। সেখানে অগ্নুৎপাতের ফলে পাড়ের দিকে প্রায় ৪০০ মিটার পর্যন্ত পানি সরে গেছে।

সম্প্রতি, নেপল্‌সের এই উপসাগরীয় অঞ্চলটি খুলে দেওয়া হয়েছে ডুবুরিদের জন্য। আন্তোনিও বুসিয়েলো নামে নেপল্‌সের এক চিত্রগ্রাহক, পানি নিচে হারিয়ে যাওয়া সেই শহরের নানা ছবি তুলে ধরেছেন বিশ্বের সামনে।

ফেমাসনিউজ২৪/আরআই/আরবি