logo

মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ | ৩০ আশ্বিন, ১৪২৫

header-ad

মাথাব্যথার অস্ত্রোপচার পায়ে!

ফেমাসনিউজ ডেস্ক | আপডেট: ২৬ এপ্রিল ২০১৮

একজন মাথাব্যথার রোগী যন্ত্রণায় কাতর হয়ে গিয়েছিলেন হাসপাতালে। কিন্তু চিকিৎসক অস্ত্রোপচার করলেন তার পায়ে! ভারতের দিল্লিতে সরকার পরিচালিত একটি হাসপাতালে এমনটাই ঘটেছে।

জানা গেছে, একই হাসপাতালের দুজন রোগীর একজনের নাম বিজেন্দ্র, অপরজন বীরেন্দ্র। বিজেন্দ্রর মাথাব্যথার সমস্যা এবং বীরেন্দ্রর পা ভেঙে গেছে। কিন্তু চিকিৎসক মাথাব্যথায় কাতর বিজেন্দ্রর পায়ে অস্ত্রোপচার করেছেন।

এ বিষয়ে হাসপাতালটির এক কর্মকর্তা জানান, অস্ত্রোপচারের জন্য রোগীকে অচেতন করে ফেলায় তারা বুঝতে পারেননি। বিজেন্দ্রর মাথাব্যথা সত্ত্বেও তার পায়ে অপারেশন করা হয়। তাকে বীরেন্দ্র ভেবে চিকিৎসক এই ভুল করেন।

ওই হাসপাতালের সুপারিনটেনডেন্ট অজয় বেল বলেন, সিনিয়র এক চিকিৎসক রোগীর অ্যানেসথেসিয়া করেন এবং অস্ত্রোপচারের জন্য প্রস্তুত করেন।

তিনি বলেন, হাসপাতালের একটি কমিটির তদন্তে চিকিৎসককে দোষী সাব্যস্ত করা হয়েছে। তাকে সব ধরনের অস্ত্রোপচার থেকে বিরত রাখা হয়েছে। এদিকে, চিকিৎসক নিজের ভুল ঢাকতে নথি পাল্টে দেন বলে অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত, ওই হাসপাতালের নাম সুশ্রুতা ট্রমা সেন্টার। হাসপাতালটি ঘিরে বিতর্ক এই প্রথম নয়। ২০১২ সালে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন চার রোগী মারা যান। রাজ্য সরকার এ ঘটনায় চার চিকিৎসককে শাস্তি দেয়।

ফেমাসনিউজ২৪/আরআর/আরইউ