logo

শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ৭ আশ্বিন, ১৪২৫

header-ad

ইংল্যান্ডকে ফাইনালে নেবেন রেফারি!

ক্রীড়া ডেস্ক | আপডেট: ১১ জুলাই ২০১৮

রাশিয়া বিশ্বকাপে ভাগ্যের চাকায় চড়েই তরতর করে শিরোপার দিকে এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড। গ্রুপ পর্বে গ্রুপ রানার্সআপ হওয়াতেই খুলে যায় ইংল্যান্ডের ভাগ্যের দরজা। গ্রুপ রানার্সআপ হওয়াতেই ইংলিশরা পড়ে সহজ অর্ধে। পানির মতো সহজ সেই পথ পেয়ে এরই মধ্যে গ্যারেথ সাউথগেটের দল পৌঁছে গেছে সেমিফাইনালে। ভাগ্যদেবীর আশীর্বাদে ইংলিশরা সেই সেমিফাইনালে পেয়ে যাচ্ছে আরও বড় এক সৌভাগ্যের ছোঁয়া। যে সৌভাগ্যের ছোঁয়ায় দল নিশ্চিতভাবেই ফাইনালে উঠতে যাচ্ছে বলে আশাবাদী ইংলিশরা।

ইংলিশদের এই সেমিফাইনাল-সৌভাগ্য হচ্ছেন রেফারি চুনেত চাকির। তুরস্কের এই রেফারির ওপরই দায়িত্ব বর্তেছে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার মধ্যকার দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি পরিচালনার। আর সেমিতে চুনেত চাকিরকে রেফারি হিসেবে পেয়ে ফাইনালে ওঠার আশায় বুক বাঁধছে ইংল্যান্ড দল। না, রেফারি চুনেত চাকিরের ইংলিশদের পক্ষে বাঁশি বাজানোর দরকার নেই। তিনি মাঠে থাকলে, এমনিতেই জয় পায় ইংল্যান্ড।

হ্যাঁ, সত্যিই তাই। চুনেত চাকির রেফারি থাকা মানেই ইংল্যান্ডের জয় নিশ্চিত! অতীত অন্তত সেটাই বলছে। এর আগে ইংল্যান্ডের ৫টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন চাকির। সেই ৫ ম্যাচের একটিতেও হারেনি ইংল্যান্ড। জিতেছে ৩ ম্যাচে। যার মধ্যে আছে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৩-০ গোলের সেই জয়টিও। বাকি দুটি জয় ২০০৮ সালে অ্যান্ডোর বিপক্ষে ও ২০১৪ সালে সুইজারল্যান্ডের বিপক্ষে। বাকি দুটি ম্যাচে ইংলিশদের মাঠ ছাড়তে হয় ড্র নিয়ে। ২০১১ সালে ঘানার বিপক্ষে এবং ২০১২ সালে ইউক্রেনের বিপক্ষে।

ইংলিশদের এই অতি সৌভাগ্যবান রেফারি চুনেত চাকির ক্রোয়েশিয়ার জন্যও ভাগ্যপ্রসূত কি না, তা এখনো পরীক্ষিত নয়। কারণ, ৪১ বছর বয়সী এই তুর্কি রেফারি ক্রোয়েশিয়ার কোনো আন্তর্জাতিক ম্যাচ এখনো পরিচালনাই করেননি।

ফেমাসনিউজ২৪/আরআর/আরইউ